শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সংশোধন হচ্ছে ওষুধ আইন

দেশে উৎপাদিত ভ্যাকসিন রপ্তানির লক্ষ্য

আহমদ সেলিম রেজা

দেশে উৎপাদিত করোনা ভ্যাকসিনসহ ১২ ধরনের ভ্যাকসিন রপ্তানির লক্ষ্যে সংশোধন হচ্ছে ওষুধ আইন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রণীত খসড়া ‘ঔষধ আইন, ২০২২’ এর মধ্যে মন্ত্রিসভা বৈঠকে নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। বর্তমানে আইনটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে রয়েছে। ভেটিংয়ের পর আইনটি মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন পেলে জাতীয় সংসদে উপস্থাপিত হবে। বৈঠকে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে প্রেরিত প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশে উৎপাদিত ভ্যাকসিন বিদেশে রপ্তানির লক্ষ্যে ড্রাগ রেগুলেটরি অথরিটির (ঔষধ প্রশাসন অধিদফতর) ম্যাচুরিটি লেভেল-৩ অর্জনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হুর কিছু নির্দেশকের মধ্যে ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল, ফার্মাকোভিজিল্যান্স, ভ্যাকসিনের লট রিলিজ সংক্রান্ত বিষয়গুলোর আইনগত অনুমোদন থাকার বাধ্যবাধকতা রয়েছে। এ লক্ষ্যে স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক প্রণয়নকৃত ঔষধ আইন, ২০২২-এর খসড়া ১১ আগস্ট মন্ত্রিসভা বৈঠকে নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। সংসদীয় কমিটিকে আরও জানানো হয়, দেশে করোনা ভ্যাকসিনসহ ১২ ধরনের ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্যে ‘র’-মেটেরিয়াল’, টেকনোলজি ট্রান্সফারসসহ ৪৪টি বৈজ্ঞানিক বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য দাফতরিকভাবে পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। বৈঠকে আরও জানানো হয়, ২৩ সেপ্টেম্বর এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রতিনিধ দল গোপালগঞ্জ ইডিসিএলের ভ্যাকসিন উৎপাদন প্রকল্প পরিদর্শন করেছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠক কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, আবদুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর ও আমিরুল আলম মিলন বৈঠকে অংশগ্রহণ করেন।

 বৈঠকে ‘আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ, বিল-২০২২’ আরও বিশদভাবে পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদান সম্পর্কিত ও গোপালগঞ্জে ভ্যাকসিন তৈরি এবং গবেষণা প্লান্ট প্রতিষ্ঠার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। গোপালগঞ্জে ইডিসিএল কর্তৃক ভ্যাকসিন তৈরি ও গবেষণা প্লান্ট স্থাপন কার্যক্রম দ্রুত বাস্তবায়নের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ, বিল-২০২২ প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও পরিমার্জনপূর্বক পরবর্তী সংসদে রিপোর্ট উস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে চিকিৎসা ক্ষেত্রে দেশে উচ্চশিক্ষা প্রসারের উদ্দেশ্যে বিভিন্ন গবেষণা কার্যক্রমে সরকারি-বেসরকারি মেডিকেলের অধ্যাপক/সহযোগী অধ্যাপক/সহকারী অধ্যাপকদের গবেষণায় অংশগ্রহণের সুযোগ প্রদানের জন্য নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিবদ্বয়, সংশ্লিষ্ট অধিদফতরের মহাপরিচালকসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর