রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

দূষণ ও দখলমুক্ত করে পদ্মা নদী রক্ষার দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

দূষণ ও দখলমুক্ত করে পদ্মা নদীকে বাঁচানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সকাল ১০টা থেকে ঘণ্টাব্যাপী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ এ কর্মসূচি পালন করে। ‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাঁচবে, যদি নদী হয় শেষ, তবে মরুভূমি হবে বাংলাদেশ’-এ স্লোগানে অনুষ্ঠিত কর্মসূচি থেকে দ্রুত রাজশাহীর পদ্মা নদী রক্ষার জোর দাবি জানানো হয়। রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, রাজশাহীতে গত কয়েক বছরের ব্যবধানে পদ্মা নদীতে ১৭ কিলোমিটার এলাকাজুড়ে অবৈধভাবে বাঁধ দিয়ে নদীর প্রবাহ ধ্বংস করা হয়েছে। নদী দখল করে অসংখ্য অবৈধ স্থাপনাও গড়ে উঠেছে। এ কারণে পদ্মা নদী তার নিজস্ব অস্তিত্ব হারিয়েছে। পদ্মা নদীর অস্তিত্ব সংকটের কারণে এখন মরে গেছে এ অঞ্চলের অসংখ্য খাল-বিল, পুকুর-জলাশয়। এসব খাল-বিল দখল করে প্রভাবশালীরা রাতারাতি স্থাপনা তৈরি করে ক্রমেই নদী ও খালবিলের অস্তিত্ব ধ্বংস করছে। দ্রুত নদী রক্ষাসহ এ অঞ্চলের খাল-বিল জলাশয় রক্ষা করতে হবে বলে হুঁশিয়ারি দেন বক্তারা।

বক্তারা বলেন, রাজশাহী মহানগরীসহ আশপাশের এলাকার বিভিন্ন সরকারি, বেসরকারি স্থাপনা, জনসাধারণের স্থাবর-অস্থাবর সম্পত্তি ও জানমাল সুরক্ষায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, এই বাঁধের উভয় পাশে জবরদখল ও অবৈধ স্থাপনা নির্মাণের মহোৎসব চলছে।

সর্বশেষ খবর