৯ জুন, ২০২০ ০২:৪৩

বসছে পদ্মাসেতুর ৩১তম স্প্যান, বুধবার শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে নৌযান চলাচল বন্ধ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

বসছে পদ্মাসেতুর ৩১তম স্প্যান, বুধবার শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে নৌযান চলাচল বন্ধ

ফাইল ছবি

দেশের অন্যতম মেঘা প্রকল্প পদ্মা বহুমূখী সেতু প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। দেশবাসর বহুল প্রত্যাশিত পদ্মাসেতুর ৩১তম স্প্যান আইডি-৫এ পিলারে বসার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে এই স্প্যানটির সকল প্রকার ফিটিংস ও রংয়ের কাজও সম্পন্ন হয়েছে। স্প্যানটি ১৮ জুন পিলারে বসার কথা থাকলেও তা এগিয়ে এনে ১১ জুন বসানোর সিদ্ধান্ত হয়। পরবর্তীতে আরও একদিন এগিয়ে তা ১০ জুন পিলারে বসানোর সিদ্ধান্ত হয়। 

৩১তম স্প্যান আইডি-৫এ পদ্মাসেতুর ২৫-২৬ নম্বর পিলারে বসলেই এক সাথে পৌনে পাঁচ কিলোমিটার পদ্মাসেতু দৃশ্যমান হবে। 

পদ্মাসেতুর ২৫ ও ২৬ নম্বর পিলার দুটি মাঝ পদ্মায় শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ চ্যানেলের মাঝ বরাবর অবস্থিত। এই চ্যানেলেই ২৫ ও ২৬ নম্বর পিলারে এই ৩১তম এই স্প্যানটি বসবে আগামী বুধবার (১০ জুন)।  যেহেতু এই পিলার দুটি শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ চ্যানেলের মাঝখানে অবস্থিত সে কারণে ওই দিন শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ফেরি, লঞ্চ, স্পিডবোট, ট্রলারসহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। 

এ রুটে চলাচলকারী যাত্রী সাধারণের ভোগান্তি এড়াতে বুধবার ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক ব্যবহারকারী সকল প্রকার যানবাহনকে বিকল্প পথে ঢাকা-দৌলতদিয়া-পাটুরিয়া রুটে চলাচলের জন্য অনুরোধ করেছে সড়ক পরিবহন বিভাগ।
বিষয়টি নিশ্চিত করে সেতু বিভাগের উপ-প্রধান তথ্যকর্মকর্তা আবু নাছের জানান, পদ্মাসেতুর কাজ সিডিউল মাফিক দ্রুত গতিতে এগিয়ে চলছে।  বুধবার সকালেই মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ পদ্মাসেতুর কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান আইডি-৫এ ক্রেনে চড়ে মাঝ পদ্মায় ২৫ ও ২৬ নম্বর পিলারের উপর বসবে।  ২৫ এবং ২৬ নম্বর পিলার দুটি শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ চ্যানেলের মাঝ বরাবর অবস্থিত। তাই সব রকমের ঝুঁকি এড়াতে বুধবার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই নৌরুটে সকল নৌযান চলাচল বন্ধসহ ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক ব্যবহারকারী সকল প্রকার যানবাহনকে বিকল্প পথে অর্থাৎ ঢাকা-পটুরিয়া-দৌলতদিয়া মহাসড়ক ব্যবহারের অনুরোধ করা হয়েছে। 

তিনি আরও জানান, এই রুটে চলাচলকারী যাত্রী সাধারণের সাময়িক এই সমস্যার জন্য সড়ক পরিবহন ও সেতু বিভাগ দুঃখ প্রকাশ করেছে। 

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর