২৫ জুন, ২০২২ ০০:২৯

‘বৈষম্যমুক্ত সমাজ গড়তে বামপন্থী প্রগতিশীলদের ক্ষমতায় আনতে হবে’

অনলাইন প্রতিবেদক

‘বৈষম্যমুক্ত সমাজ গড়তে বামপন্থী প্রগতিশীলদের ক্ষমতায় আনতে হবে’

দেশের কৃষক, খেতমজুর, দেশ-বিদেশের শ্রমজীবী মানুষের আয়ে দেশের যতটুকু অর্থনৈতিক অগ্রগতি হচ্ছে, তার সিংহভাগই লুট করে নিয়ে যাচ্ছে শাসকগোষ্ঠী আর লুটেরারা। এদের ভুলনীতি আর দুর্নীতিতে সাধারণ মানুষ অসহায়। একদিকে কোটিপতি, টাকা পাচারকারীর সংখ্যা বাড়ছে। অন্যদিকে অধিকাংশ মানুষের আয় কমে গেছে, বৈষম্য ও গরিবি বাড়ছে। তাই টাকা পাচার ও দুর্নীতি রুখে বৈষম্যমুক্ত সমাজ গড়তে বামপন্থী প্রগতিশীলদের ক্ষমতায় আনতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড সরদার রুহিন হোসেন প্রিন্স।

শুক্রবার (২৪ জুন) বিকাল ৪টায় উডবার্ন পাবলিক লাইব্রেরীতে সিপিবি বগুড়া জেলা কমিটি আয়োজিত এক কর্মী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড জিন্নাতুল ইসলাম জিন্না।

সিপিবি’র সাধারণ সম্পাদক বলেন, বৈষম্যমুক্ত সমাজ গড়তে বামপন্থী প্রগতিশীলদের ক্ষমতায় আনতে হবে। এজন্য জনগণের ঐক্য গড়ে তুলে লুটেরা অপশক্তিকে ‘না’ বলতে হবে। চলমান দুঃশাসনের অবসান ঘটিয়ে, ব্যবস্থা বদল করতে রাজনীতিতে আওয়ামী-বিএনপি’র দ্বি-দলীয় ধারার বাইরে বাম গণতান্ত্রিক প্রগতিশীল শক্তির বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলতে হবে। 

তিনি আরও বলেন, ভয়াবহ বন্যায় দেশের সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনাসহ দেশের বেশ ক’টি জেলার মানুষ বিধ্বস্ত। অতিবৃষ্টিতে অনেক অঞ্চলে ফসলের ক্ষতি হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সংকট চলছে। নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে দিশেহারা সাধারণ মানুষ। শাসকরা যে রঙ্গিন চশমা পরে দেশ চালাচ্ছে, তাদের চোখে এসব ধরা পড়ে না। সব হয়ে যায় ‘উন্নয়ন’। এই উন্নয়ন জলবায়ু পরিবর্তনে সহায়তা করছে, বন্যার প্রকোপ আর জলাবদ্ধতা বাড়াচ্ছে। এটা প্রকৃত পক্ষে অপউন্নয়ন। এর বিরুদ্ধে মানুষ ও প্রকৃতি বাঁচাতে জনস্বার্থের উন্নয়নের ধারা রচনা করতে হবে। 

এছাড়াও কমরেড সরদার রুহিন অবিলম্বে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙ্গে দেওয়া ও নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন দাবি করেন। তিনি সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তনসহ নির্বাচন ব্যবস্থাকে টাকা-পেশীশক্তি-সাম্প্রদায়িক প্রচারণা ও প্রশাসনিক কারসাজি মুক্ত করার দাবি জানান।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য অ্যাড. মহসিন রেজা, বগুড়া জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক হরিসংকর সাহা, সম্পাদক মন্ডলের সদস্য হাসান আলী শেখ, বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শাহনিয়াজ কবির খান পাপ্পু, শ্রমিক নেতা মতিয়ার রহমান, সিপিবি নারী সেল বগুড়া জেলা কমিটির আহ্বায়ক ফারহানা আক্তার শাপলা, উদীচী বগুড়া জেলা সংসদের সহ-সভাপতি অ্যাড. লুৎফর রহমান, সম্পাদক মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা সাহা সন্তোষ প্রমুখ।

কর্মী সভা পরিচালনা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মো. আমিনুল ফরিদ। কর্মীসভা শেষে ‘দুঃশাসন হঠাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো’ শ্লোগানকে সামনে রেখে বিক্ষোভ মিছিল বগুড়ার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর