৪ জুলাই, ২০২২ ২১:২৩

বরিশালে ৫৫ মণ ওজনের টাইগার দাম হাঁকা হচ্ছে ৩৫ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ৫৫ মণ ওজনের টাইগার দাম হাঁকা হচ্ছে ৩৫ লাখ টাকা

বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের বাশাইল এলাকার একটি খামারে প্রায় ৫৫ মণ ওজনের একটি ষাঁড়ের সন্ধান মিলেছে। প্রায় ১২ ফুট লম্বা এবং সাড়ে ৬ ফুট উচু বিশাল আকৃতির ষাড়টির নাম ‘টাইগার’ রেখেছেন এর মালিক। এবারের ঈদে ৩৫ লাখ টাকায় টাইগারকে বিক্রির আশা করছেন তিনি। 

বরিশালের পশুর হাটে এতবড় ষাড়ের ক্রেতা না থাকায় বিক্রির জন্য সেটি ঢাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন খামার মালিক শামীম সিদকার। ষাঁড়টি বিক্রির বিষয়ে স্থানীয় প্রাণিসম্পদ বিভাগও প্রতিশ্রুতি দিয়েছে। 

এবারের ঈদে বিক্রির জন্য বিভিন্ন সাইজের প্রায় দেড়শ’ ষাঁড় ছিলো শামীম সিকদারের খামারে। ইতিমধ্যে বেশ কিছু বিক্রি হয়েছে। এখনও একশ’র বেশি ষাঁড় রয়েছে তার খামারে। এর মধ্যে অন্যতম টাইগার। ১২ ফুট লম্বা এবং সাড়ে ৬ ফুট উচ্চতার ৪ বছর বয়সের টাইগারের ওজন প্রায় ২ হাজার ২শ’ কেজি (৫৫ মণ)। খামারী শামীম সিকদার ভালোবেসে এর নাম রেখেছেন টাইগার। 

তিনি জানান, ষাঁড়টি ৩৫ লাখ টাকায় বিক্রির আশা করেন। বাজার পরিস্থিতির উপর নির্ভর করে চাহিদার কাছাকাছি দাম পেলেও ষাঁড়টি বিক্রি করবেন। প্রতিদিন বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী, ক্রেতা ও দর্শনার্থীরা তার খামার দেখতে আসছেন এবং অনেকে কিনে নিচ্ছেন বলে জানান তিনি। 

চাঁদপুরে পশু বেপারী হাফিজ উদ্দিন বলেন, গত সপ্তাহে ওই খামার থেকে ১৬টি বিভিন্ন সাইজের ষাঁড় নিয়েছেন। গতকাল আবার ১৩টি ষাড় গরু কিনেছেন। অন্য খামারের তুলনায় ওই খামারে ষাড়ের দাম তুলনামূলক কম বলে তিনি মনে করেন।
 
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনিরুজ্জামান তরফদার বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের তত্বাবধানে একেবারেই প্রাকৃতিক ও নির্ভেজাল পদ্ধতিতে গরু লালন-পালন করেছে খামারীরা। বড় ষাঁড় বা দামি গরু সাধারণত ঢাকায় ক্রেতা পাওয়া যায়। স্থানীয়ভাবে এই গরুর ক্রেতা সংকট। প্রাণিসম্পদ বিভাগ বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করে তার বড় ষাঁড়টি বিক্রিতে সহায়তা করার চেষ্টা করছে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর