শিরোনাম
প্রকাশ : শনিবার, ২০ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৯ মার্চ, ২০২১ ২২:০৩

অস্কার মনোনয়নে ভিনদেশিদের চমক

৯৩তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর বসছে আগামী ২৫ এপ্রিল। ওইদিন অস্কার ঘোষণা করা হবে। সব মিলিয়ে ২৩টি শাখায় এ বছর অস্কার দিচ্ছে একাডেমি কর্তৃপক্ষ। সম্প্রতি এর মনোনয়ন ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে ভিনদেশি ছবিগুলোই নানা ক্যাটাগরিতে স্থান করে নিয়েছে বেশি। সেই চিত্রই তুলে ধরেছেন আলী আফতাব

অস্কার মনোনয়নে ভিনদেশিদের চমক

বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়ন সিনেমার

অ্যানাদার রাউন্ড [ড্যানিশ]

এবার অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র ক্যাটাগরিতে সবচেয়ে ফেভারিট মনে করা হচ্ছে ড্যানিশ পরিচালক থমাস ভিনটারবার্গের ‘অ্যানাদার রাউন্ড’কে। বিদেশি ভাষা ক্যাটাগরি ছাড়াও সেরা পরিচালক বিভাগেও মনোনীত হয়েছে ছবিটি। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় ড্যানিশ অভিনেতা ম্যাড মিকেলসেন।

বেটার ডেজ [হংকং]

গেল অস্কারে ‘প্যারাসাইট’-এর বাজিমাতের পর এবার এশিয়ার প্রতিনিধিত্ব করবে হংকংয়ের ছবি ‘বেটার ডেজ’। ছবিটি তৈরি হয়েছে জিও ইওক্সির উপন্যাস ‘ইন হিজ ইয়ুথ, ইন হার বিউটি’ অবলম্বনে। ‘ভ্যারাইটি’ ম্যাগাজিন ছবিটির উচ্ছ্বসিত প্রশংসা করেছে।

 

কালেক্টিভ [রোমানিয়া]

‘কালেক্টিভ’। আলেক্সান্ডার নানাই পরিচালিত রোমানিয়ার এই তথ্যচিত্রটি অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির সঙ্গে মনোনীত হয়েছে সেরা তথ্যচিত্র বিভাগেও। এবারই প্রথম রোমানিয়ার কোনো ছবি অস্কার মনোনীত হলো।

 

দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন [বেলজিয়াম]

তিউনিশিয়ার ছবি ‘দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন’। বেলজিয়ামের শিল্পী উইম দেলভয়ের কাজ ‘টিম’ অবলম্বনে নির্মিত ছবির পরিচালক কাউটার বেন হানিয়া।

 

কু ভাদিস আইদা [বসনিয়া]

বসনিয়ার ওয়ার ড্রামা ‘কু ভাদিস, আইদা?’ ভেনিস উৎসবে প্রতিযোগিতা বিভাগে লড়েছিল। এই ছবির জন্য জ্যাসমিলা জেডব্যানিক বাফটায় সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছেন। ছবির গল্প আইদাকে নিয়ে, যে জাতিসংঘের অনুবাদক হিসেবে কাজ করে।

 

দুই সিনেমার নির্মাতা ‘অমার্কিন’ নারী

২০২০ সালে বিশ্ব চলচ্চিত্রের আলোচনায় দাপটের সঙ্গে জায়গা করে নেওয়া দুটো সিনেমা ‘নোম্যাডল্যান্ড’ ও ‘প্রমিজিং ইয়াং ওম্যান’। ভেনিস চলচ্চিত্র উৎসব, টরন্টো চলচ্চিত্র উৎসব মাতিয়ে গোল্ডেন গ্লোবেও সেরা সিনেমা আর সেরা পরিচালকের পুরস্কার বাগিয়ে নিয়েছে ‘নোম্যাডল্যান্ড’। বাফটার পর এবার অস্কার মনোনয়নেও এগিয়ে ‘নোম্যাডল্যান্ড’। সেরা সিনেমা, সেরা অভিনেত্রী, সেরা পরিচালকসহ পেয়েছে ছয়-ছয়টি মনোনয়ন। ওদিকে আবার ‘প্রমিজিং ইয়াং ওম্যান’ ছবিটিও পেয়েছে পাঁচটি মনোনয়ন। এই দুই সিনেমার পরিচালকই নারী। অস্কারের ৯৩ বছরের ইতিহাসে এই প্রথম দুজন নারী সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেলেন। এই দুই পরিচালকের কেউই মার্কিন নন। ‘নোম্যাডল্যান্ড’ ছবিটি পরিচালনা করেছেন ৩৮ বছর বয়সী চীনা নির্মাতা ক্লোয়ি ঝাও। এবার প্রথম ব্রিটিশ অভিনেত্রী হিসেবে অস্কারে সেরা পরিচালকের দৌড়ে লড়বেন তিনি। এদিকে ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘নোম্যাডল্যান্ড’ ১. সেরা সিনেমা, ২. সেরা অভিনেত্রী, ৩. সেরা পরিচালক, ৪. সেরা সংগৃহীত গল্পে চিত্রনাট্য, ৫. সেরা চিত্রগ্রহণ, ৬. সেরা সম্পাদনা। পাঁচটি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘প্রমিজিং ইয়াং ওম্যান’। ১. সেরা সিনেমা, ২. সেরা অভিনেত্রী, ৩. সেরা পরিচালক, ৪. সেরা মৌলিক চিত্রনাট্য, ৫. সেরা সম্পাদনা। সব মিলিয়ে ২৩টি শাখায় এ বছর অস্কার দিচ্ছে একাডেমি কর্তৃপক্ষ। ৯৩তম একাডেমি অ্যাওয়ার্ডসে বেশির ভাগ মনোনয়ন পেয়েছেন নারীরা। মহামারীর কারণে এ বছর অনুষ্ঠানের সময় পেছানো হয়েছে। আগামী ২৫ এপ্রিল রবিবার  অস্কার ঘোষণা করা হবে।


আপনার মন্তব্য