শিরোনাম
বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ফের করোনার দাপট বিশ্বমিডিয়ায়

ফের করোনার দাপট বিশ্বমিডিয়ায়

হরিয়ানার বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলের একটি

করোনার নতুন ধরন ওমিক্রনের দাপট এখন বিশ্বমিডিয়ায়। নতুন করে আক্রান্ত হচ্ছেন অনেক তারকা ও নির্মাতা। বিভিন্ন দেশে বন্ধ করা হচ্ছে সিনেমা হল, ছবির নির্মাণ কাজেও নেওয়া হচ্ছে সতর্কতা।  সবমিলিয়ে এই করোনা পরিস্থিতিতে বিশ্বমিডিয়ায় চলছে এখন আশা-নিরাশার দোলাচল। বিষয়টি তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

বন্ধ হলো ভারতের সিনেমা হল

ভারতের বেশ কয়েকটি রাজ্যসরকার করোনাভাইরাসের বিস্তার রোধে সে সব রাজ্যের সিনেমা হল বন্ধ করে দেয়। ১ জানুয়ারি হারিয়ানা সরকার ঘোষণা দিয়েছে, ২ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত গুরুগ্রাম এবং ফরিদাবাদসহ পাঁচটি জেলায় সিনেমা হল, মাল্টিপ্লেক্স, স্পোর্টস কমপ্লেক্স বন্ধ থাকবে। এ ছাড়াও হরিয়ানার আম্বালা, পঞ্চকুলা এবং সোনিপতে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কারফিউ ঘোষণা করেছে রাজ্যসরকার। দিল্লির সিনেমা হল বন্ধ করার নির্দেশ দেওয়ার কয়েক দিন পর এই আদেশ এলো।

 

সালমানের সতর্কতা

করোনা আতঙ্কে কাবু বলিউড অভিনেতা সালমান খান। ঝুঁকি না নিয়ে বাড়তি সতর্কতা নিলেন তিনি ‘টাইগার ৩’-এর শুটিং স্পটে। সেখানে সব ধরনের সাবধানতা মেনে চলছেন তিনি। ওমিক্রনের চোখ রাঙানি এবং দেশজুড়ে মহামারির দাপটের মাঝেই ফের ‘টাইগার ৩’-এর কাজ শুরু করছেন তিনি। একই সঙ্গে বাড়তি সাবধানতা অবলম্বন করছেন নিজেকে সুস্থ রাখতে। বলিউড সূত্রে খবর, কোনো নির্দিষ্ট দৃশ্য শুট করতে ঠিক যত জন কলাকুশলী প্রয়োজন শুধু তাঁদেরই সেটে আসার নির্দেশ দিয়েছেন সালমান। বর্তমান পরিস্থিতিতে অযথা লোকজনের ভিড় এড়িয়ে চলতে চাইছেন তিনি। প্রযোজনা সংস্থার সদস্যদেরও কাজের সময় কভিড নিয়মবিধি মেনে চলার উপদেশ দিয়েছেন অভিনেতা। ইমরান হাশমির সঙ্গে একটি মারপিটের দৃশ্য শুট করতে চলেছেন ভাইজান। নিখুঁতভাবে সেই দৃশ্য ফুটিয়ে তোলার জন্য সেটে উপস্থিত থাকবেন একজন ফাইট কো-অর্ডিনেটর এবং তাঁর একটি বড় দল। ছবির এক সদস্য সংবাদমাধ্যমকে বলেছেন, ‘কেউ কোনো ঝুঁকি নিতে চাইছেন না। সালমান নিজে শুটের বন্দোবস্তের দিকে নজর রাখছেন। সব ধরনের সাবধানতা মেনে কাজ করতে চাইছেন তিনি। তুরস্ক, রাশিয়ার মতো দেশ ঘুরে শুট হচ্ছে ‘টাইগার ৩’। সালমানের এই ছবিতে অতিথি শিল্পী হিসেবে থাকবেন শাহরুখ খান। ফেব্রুয়ারিতে শুট করবেন তিনি। এ সময় তেমনই কানাঘুষা বলিপাড়ায়।

বলিউডে ছবি মুক্তি স্থগিত

জন আব্রাহামের নতুন ছবি ‘অ্যাটাক’-এর টিজার মুক্তির জন্য সেই পদক্ষেপ নিয়েছিলেন অভিনেতা। রাকুলপ্রীত সিং ও জ্যাকুলিন ফার্নান্দেজও অভিনয় করেছেন এতে। ২৮ জানুয়ারি প্রেক্ষাগৃহে এই ছবি মুক্তি পাওয়ার দিনক্ষণ ঠিক ছিল।

তবে ভারতজুড়ে করোনা উদ্বেগের কারণে এটি নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। ছবিটির মুক্তি স্থগিত করা হয়েছে। এ ছাড়া ‘জার্সি’, ‘আরআরআর’-এর মতো বড় বাজেটের ছবিগুলোর মুক্তিও আপাতত স্থগিত।

 

উদ্বিগ্ন ঢাকাই প্রদর্শক-নির্মাতারা

করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণ বাড়তে থাকায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন সিনেমা হল মালিকদের সংগঠন চলচ্চিত্র প্রদর্শক সমিতির কর্মকর্তারা। সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, যদি সরকারি সিদ্ধান্তে লকডাউনের কবলে পড়ে সিনেমা হল বন্ধ হয় তাহলেও আমরা কিন্তু সরকার ঘোষিত সিনেমা হলের প্রণোদনা দিয়ে হল সংস্কার ও উন্নয়নের কাজ চালিয়ে যেতে চাই। যাতে আগামী এক মাসের মধ্যে সিনেমা হলের উন্নয়ন করা যায়।

চলতি মাসেই সিনেমা হল সংস্কার ও উন্নয়নের জন্য প্রদর্শক সমিতি সংশ্লিষ্ট ব্যাংকগুলোর কাছে নিয়ম-কানুন মেনে আবেদন করবে এবং প্রদর্শকরা ব্যাংককে যথাযথ সহযোগিতা করবে। মানে করোনার মধ্যেও সর্বাত্মকভাবে স্বাস্থ্যবিধি মেনে আমরা সিনেমা হলের উন্নয়ন করতে চাই। এদিকে চলচ্চিত্র নির্মাতারা বলছেন, স্বাস্থ্যবিধি মেনে যতটুকু সম্ভব নির্মাণ কাজ এগিয়ে নিতে চাই। কারণ গত দুই বছরে করোনার কারণে চলচ্চিত্র নির্মাতাদের অপূরণীয় ক্ষতি হয়েছে।

 

হলিউড-বলিউড-ঢালিউডে

আক্রান্ত যাঁরা-

বরেণ্য চলচ্চিত্রকার সোহেল রানা করোনায় আক্রান্ত হয়ে এখন রাজধানীর একটি হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন।

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ার সিডনির একটি হাসপাতালে ভর্তি আছেন চিত্রনায়িকা শাবনূর। তিনি আক্রান্ত হওয়ার এক দিন পর তাঁর ছেলে আইজান নেহানেরও কভিড রেজাল্ট পজিটিভ এসেছে। অস্ট্রেলিয়ার সিডনিতে থাকেন শাবনূর।

হাসপাতালে ভর্তি হয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ এবং সাংবাদিক নেতা ও শিল্পী-নির্মাতা ফালগুনী হামিদ। তাঁরা দুজনই করোনায় আক্রান্ত। আবারও করোনাভাইরাসে  আক্রান্ত হয়েছেন টালিউডের তারকা দম্পতি রাজ চক্রবর্তী ও শুভশ্রী গাঙ্গুলি। আবারও করোনাভাইরাসে আক্রান্ত হলেন টালিগঞ্জের অভিনেত্রী পার্নো মিত্র। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলিউড অভিনেতা জন আব্রাহাম ও তাঁর স্ত্রী প্রিয়া রুঞ্চাল। বলিউড চলচ্চিত্র নির্মাতা একতা কাপুরের আক্রান্ত হওয়ার খবর এলো। বলিউডের বর্ষীয়ান অভিনেতা প্রেম চোপড়াও করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর স্ত্রী উমাও কভিড পজিটিভ। এক্সম্যান-খ্যাত হলিউড তারকা হিউ জ্যাকম্যান করোনায় আক্রান্ত হয়েছেন। স্ত্রী-সন্তানসহ আক্রান্ত হয়েছেন গায়ক সনু নিগম। টলিউডের সৃজিত-মিথিলা দম্পতিও আক্রান্ত হয়েছেন করোনায়। অন্যদিকে, সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হন কারিনা কাপুর খান, অমৃতা অরোরা, মৃণাল ঠাকুর, শিল্পা শিরোদগার, নোরা ফাতেহি, অর্জুন কাপুর, গায়ক জিৎ গাঙ্গুলিসহ অনেকে।

সর্বশেষ খবর