বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

কৃষি খাতে বিশেষ ঋণ সুবিধা সরকারের

♦ ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক ♦ বিকেবি ও রাকাব আলাদাভাবে বিতরণ করবে ১১ হাজার কোটি টাকা

শাহেদ আলী ইরশাদ

কৃষি খাতে বিশেষ ঋণ সুবিধা সরকারের

করোনা-পরবর্তী গ্রামীণ অর্থনীতি পুনর্বাসন ও দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কৃষি খাতে বিশেষ ঋণ সুবিধা দিয়েছে। বাংলাদেশ ব্যাংক গঠন করেছে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল। আরও ১১ হাজার কোটি টাকার কৃষিঋণ বিতরণ করবে রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)।

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল থেকে কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে ১১ হাজার কোটি টাকা প্রদানের সুপারিশ করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল দেওয়া অর্থের ব্যাংক গ্যারান্টি দেবে সরকার।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) ১০ হাজার কোটি টাকা এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ১ হাজার কোটি টাকা চেয়েছে। আমরা ব্যাংক দুটির আবেদন বিবেচনা করে গ্যারান্টি দিতে অর্থ বিভাগকে চিঠি পাঠিয়েছি। বাংলাদেশ কৃষি ব্যাংক প্রধানত সারা দেশে কৃষিঋণ বিতরণ করে, আর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রাজশাহী এবং রংপুর বিভাগে কৃষিঋণ বিতরণ করে থাকে।

১৯৭২ সালে ২০ কোটি টাকা অনুমোদিত মূলধন ও ১০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ কৃষি ব্যাংক। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ৫৫০ কোটি টাকা ও অনুমোদিত মূলধনের পরিমাণ ১ হাজার ৫০০ কোটি টাকা। চলতি অর্থবছরে ব্যাংকটি ১০ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এমতাবস্থায় কৃষি ও কৃষিভিত্তিক ব্যবসায়িক কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনা, অর্থনৈতিক কাঠামো সুদৃঢ়করণ, বৈদেশিক আমদানি-রপ্তানি বাণিজ্যে বিনিয়োগ চাহিদা পূরণ, ভবিষ্যৎ ব্যাংকিং চ্যালেঞ্জ মোকাবিলা, ব্যাসেল-৩ গাইডলাইন অনুযায়ী ন্যূনতম মূলধন সংরক্ষণ এবং সার্বিকভাবে ঋণপ্রবাহ বৃদ্ধির মাধ্যমে ব্যাংকের কার্যক্রম সূচারুভাবে পরিচালনার লক্ষ্যে ১০ হাজার কোটি টাকা চায় ব্যাংকটি।

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের বিপরীতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককেও (রাকাব) ১ হাজার কোটি টাকার ব্যাংক গ্যারান্টি দিতে সম্মত হয়েছে অর্থ বিভাগ।

এ বিষয়ে জানতে চাইলে রাকাবের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, অতীতে পুনঃঅর্থায়ন তহবিল থেকে ব্যাংকটির ৫০০ কোটি টাকার দুটি আলাদা গ্যারান্টি ছিল। আমরা এবার একটি আবেদনে ১ হাজার কোটি টাকার গ্যারান্টির অনুমোদন চেয়েছি। ব্যাংকটির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৮২০ কোটি টাকা। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ও এসএমই খাতের উন্নয়নে পুনঃঅর্থায়নের পরিকল্পনা রয়েছে, যেখান থেকে ব্যাংকগুলো স্বল্প সুদে তহবিল পেয়ে থাকে। যেসব ব্যাংক কৃষি ও এসএমই খাতে ঋণ বিতরণ করে, তারা কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন প্রকল্প থেকে ঋণ নেয়। রাকাবও এই তহবিল থেকে অর্থ চেয়েছে। এদিকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে ৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই তহবিল থেকে ক্ষুদ্র প্রান্তিক ও বর্গাচাষিরা শস্য ও ফসল (ধান, শাক-সবজি, ফল ও ফুল) চাষের জন্য এককভাবে জামানতবিহীন সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।  ব্যাংকগুলো শস্য ও ফসল খাতে কৃষি ও পল্লীঋণ নীতিমালা অনুযায়ী সর্বোচ্চ পাঁচ একর জমিতে চাষাবাদের ক্ষেত্রে শুধু সংশ্লিষ্ট ফসল দায়বন্ধনের বিপরীতে ঋণ বিতরণ করতে পারবে ব্যাংকগুলো।

সর্বশেষ খবর