বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
জ্বালানি সংকটে বিসিক শিল্পনগরী

ঝিনাইদহে মিলছে না গ্যাস সংযোগ

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

ঝিনাইদহে মিলছে না গ্যাস সংযোগ

নতুন প্লট বরাদ্দ আর গ্যাস সংযোগ না থাকায় ঝিনাইদহ বিসিক শিল্পনগরীতে গড়ে উঠছে না নতুন কোনো শিল্প-প্রতিষ্ঠান। বরাদ্দ নেওয়া প্লটগুলোর অধিকাংশ ব্যবহার হচ্ছে গোডাউন আর শোরুমের কাজে। হাতে গোনা কয়েকটি বড় শিল্প-প্রতিষ্ঠান তাদের উৎপাদন চালিয়ে গেলেও বিদ্যুৎ ব্যবহার করার কারণে উৎপাদন খরচ বেশি হচ্ছে। অথচ বিসিক শিল্পনগরীর কয়েক শ গজের মধ্যে রয়েছে গ্যাস কোম্পানির ডিপো। তবুও সংযোগ পাচ্ছে না ব্যবসায়ীরা।

জানা যায়, ১৯৮৮ সালে সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়নের ধানহাড়িয়ায় ঝিনাইদহ-মাগুরা মহাসড়কের পাশে প্রায় ১৬ একর জমিতে গড়ে তোলা হয় ঝিনাইদহ বিসিক শিল্পনগরী। বর্তমানে ১০১টি প্লটের সব বরাদ্দ থাকলেও শিল্প-প্রতিষ্ঠান রয়েছে ৪৬টি। সহজ যোগাযোগ মাধ্যম, শ্রমিকের সহজলভ্যতা, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকায় শিল্প-কারখানার অফুরন্ত সম্ভাবনা রয়েছে এখানে। কিন্তু প্লট বরাদ্দ না থাকায় স্থাপিত হচ্ছে না নতুন কোনো প্রতিষ্ঠান। হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান বাড়তি উৎপাদন খরচের মাধ্যমে প্রতিষ্ঠানে উৎপাদন চালিয়ে গেলেও গ্যাসের সংযোগ চালু না থাকায় অনেক প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ রয়েছে। এতে লোকসান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের। যে কারণে বরাদ্দকৃত প্লটগুলোতে উৎপাদনমুখী প্রতিষ্ঠানের বিপরীতে ব্যবহার করা হচ্ছে গোডাউন হিসেবে। দ্রুত বিসিকের সম্প্রসারণ ও গ্যাস সংযোগ দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

বিসিক শিল্প মালিক সমিতি সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন জুলিয়াস বলেন, গ্যাস না থাকার কারণে শিল্প কল-কারখানা যারা গড়ে তুলেছেন তাদের উৎপাদনে যাওয়া খুবই ব্যয়বহুল হয়ে যাচ্ছে। যে কারণে আমি বক্তিগতভাবে মনে করি, ঝিনাইদহ বিসিক শিল্পনগরীতে গ্যাস সংযোগ দেওয়া হলে ব্যবসায়ীরা আরও লাভবান হবেন।

এ ব্যাপারে বিসিক জেলা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক সেলিনা রহমান বলেন, বিসিক সম্প্রসারণের জন্য শিল্প মন্ত্রণালয়ে সব ধরনের কাগজপত্র পাঠিয়েছি। এরপর সেখান থেকে একটি টিম বিসিক শিল্পনগরীতে আসছে। তারা দেখেশুনে একটা মতামত দিয়েছে।

বিসিক শিল্প নগরীকে সম্প্রসারণের জন্য প্রতিশ্রুতি দিয়েছেন তারা। বিসিকের কাছে গ্যাসের ডিপো থাকলেও কাজ হচ্ছে না। গ্যাস কোম্পানির বেঁধে দেওয়া অতিরিক্ত খরচের কারণে সংযোগ নিতে পারছে না ব্যবসায়ীরা। যার ফলে উৎপাদন খরচও অনেক বেশি পড়ে যাচ্ছে। তারপরও আমরা সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

 

সর্বশেষ খবর