শিরোনাম
১৭ আগস্ট, ২০২১ ১৭:১৭

যেভাবে কাবুল থেকে ১৩০ জন ভারতীয়কে আনা হলো গুজরাটে (ভিডিও)

অনলাইন ডেস্ক

যেভাবে কাবুল থেকে ১৩০ জন ভারতীয়কে আনা হলো গুজরাটে (ভিডিও)

দীর্ঘ ২০ বছর ফের আফগানিস্তান দখল করে নিয়েছে তালেবান। পরিস্থিতি বিবেচনায় আফগানিস্তান ছাড়তে মরিয়া মানুষকে ভারতে আসতে দেওয়ার জন্য ফাস্ট-ট্র্যাক ই-ইমারজেন্সি ভিসা দেওয়া শুরু করেছে ভারত।

এদিকে, মঙ্গলবার রাজধানী কাবুল থেকে ১৩০ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরেছে ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ বিমান। এর আগে সোমবার রাতে আরও একটি বিমানে করে ভারতীয়দের দেশে ফেরানো হয়েছে।

সকাল ৮টায় হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় রাষ্ট্রদূত এবং অন্য কূটনৈতিক কর্মীদের নিয়ে বিশেষ বিমানটি পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের জামনগরে অবতরণ করে। 

সি-১৭ এই বিমানে ছিলেন আফগানিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন-সহ কাবুল, মাজার-এ-শরীফ, কান্দাহার, জালালাবাদ শহরে কর্মরত ভারতীয় দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা। এছাড়াও রয়েছেন আইটিবিপি-র ১০০ জন সেনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটেশনে আফগানিস্তানে বিভিন্ন শহরে ভারতীয় মিশনগুলির নিরাপত্তার দায়িত্বে ছিলেন তারা। সোমবার কাবুল থেকে ভারতে ফেরা বিমানে আইটিবিপি-র ৫০ জন সেনা ছিলেন।

যেসব ভারতীয়রা এখনো দেশে ফিরতে পারেননি তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে যোগাযোগ রাখছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। জানানো হয়েছে, যে সকল শিখ ও হিন্দু আফগানিস্তান ছেড়ে ভারতে আসতে চান তাদেরকে পুরোপুরি ভাবে সাহায্য করা হবে। তবে পরিস্থিতি বিবেচনায় কাবুলে ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে।

এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) দায়িত্বে থাকা মার্কিন বাহিনীর সহায়তায় ১৩০ জন ভারতীয়কে নিয়ে রওয়ানা হয় ভারতের বিমানবাহিনীর বিশেষ বিমানটি।

ভিডিও দেখতে ক্লিক করুন

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর