শিরোনাম
২৯ নভেম্বর, ২০২২ ১৫:১৮

আক্রমণ থেকে প্রতি ইঞ্চি মাটি রক্ষায় প্রস্তুত ন্যাটো : স্টলটেনবার্গ

অনলাইন ডেস্ক

আক্রমণ থেকে প্রতি ইঞ্চি মাটি রক্ষায় প্রস্তুত ন্যাটো : স্টলটেনবার্গ

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতি জোটের সমর্থন পুনর্ব্যক্তের অঙ্গীকার করেছেন ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। মঙ্গলবার রোমানিয়ায় পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের শুরুতে তিনি এই অঙ্গীকার করেন।

ইউক্রেনের ওপর সমর্থন পর্যালোচনা করতে রোমানিয়ায় বৈঠকে বসেছে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা। বিবিসির খবরে বলা হয়েছে, বৈঠকের শুরুতে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, আক্রমণ থেকে জোট সদস্যদের প্রতি ইঞ্চি মাটি  রক্ষায় ন্যাটো প্রস্তুত রয়েছে। বৈঠকে ন্যাটোর মহাসচিব জোর দিয়ে বলেন, ইউক্রেন সংঘাতে ন্যাটো অংশগ্রহণকারী কোনো পার্টি নয়। তবে ন্যাটোর সদস্যরা ইউক্রেনকে নজিরবিহীন সমর্থন ও সহায়তা প্রদান করছে বলে উল্লেখ করেন তিনি।

রাশিয়া ইউক্রেনে নৃশংসতা বাড়াচ্ছে অভিযোগ করে স্টলটেনবার্গ বলেন, বিশ্বের সব দেশ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মূল্য পরিশোধ করছে। অন্যান্য দেশগুলো অর্থের মাধ্যমে মূল্য পরিশোধ করেলেও ইউক্রেনকে রক্তের মাধ্যমে মূল্য মেটাতে হচ্ছে।

ন্যাটোর এই প্রধান বলেন, আমাদেরকে অবশ্যই রাশিয়াকে বিজয়ী হতে দেওয়া উচিত হবে না। এটা হলে প্রেসিডেন্ট পুতিনসহ বিশ্বের কর্তত্ববাদী নেতারা আরও আত্মবিশ্বাসী হবেন। লক্ষ্য অর্জনে তারা সহিংসতা ব্যবহার করবে। অত্যাচারী জিতলে শান্তি স্থায়ী হয় না বলেও মন্তব্য করেন তিনি। ন্যাটো মহাসচিব বলেন, আমরা জানি সকল যুদ্ধ আলোচনার টেবিলে শেষ হয়। তবে আলোচনার টেবিলে তাই হয় যা অবিচ্ছন্নভাবে যুদ্ধের ময়দানে হয়। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর