বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দুই আসনে উপনির্বাচন ১৩ মার্চ, মনোনয়ন জমার শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে। ইতিমধ্যে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এদিকে এ দুই নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন

(ইসি)। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশনা দিয়েছে কমিশন। শান্তিপূর্ণ পরিবেশে যাতে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারেন, সে ব্যবস্থা নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ইসি। ইসির কর্মকর্তারা বলছেন, একাদশ সংসদ নির্বাচনের ৯ মাস আগে এ দুই নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ। দুটি নির্বাচনই প্রতিদ্বন্দ্বিতামূলক হবে বলে প্রত্যাশা করছেন তারা। গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে আফরোজা বারী ও ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে উপনির্বাচনে বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রামকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টিও প্রার্থী দিচ্ছে। ঘোষিত তফসিল অনুযায়ী, ব্রাহ্মণবাড়িয়া-১ ও গাইবান্ধা-১ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ হবে ১৩ মার্চ। আজ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন আগ্রহী প্রার্থীরা। যাচাই-বাছাই হবে ১৬ ফেব্রুয়ারি। আর ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে। এরপর প্রতীক বরাদ্দ ও আনুষ্ঠানিক প্রচারণায় নামতে পারবেন প্রার্থীরা। মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক এবং সংসদ সদস্য গোলাম মোস্তফার মৃত্যুতে যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসন দুটি শূন্য হয়। আর শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের। ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে আওয়ামী লীগের টিকিটে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া ছায়েদুল হক ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান। আর সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে গোলাম মোস্তফাও চিকিৎসাধীন অবস্থায় ১৯ ডিসেম্বর মারা যান। সুন্দরগঞ্জের এমপি মনজুরুল ইসলাম লিটন খুন হওয়ার পর গত বছর ২২ মার্চ ওই আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে তিনি প্রথমবারের মতো এমপি হয়েছিলেন।

নাসিরনগর উপনির্বাচনে মনোনয়নপত্র নিলেন পাঁচজন : ব্রাহ্মণবড়িয়া-১ (নাসিরনগর) আসনে উপনির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন পাঁচ প্রার্থী। তারা হলেন ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রাম, জাতীয় পার্টির (এরশাদ) মো. রেজওয়ান আহমেদ, ইসলামী ঐক্যজোটের আবুল কাশেম মোহাম্মদ আশরাফুল হক, ইসলামী ফ্রন্টের অ্যাডভোকেট ইসলাম উদ্দিন দুলাল ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ এহসানুল হক।

সুন্দরগঞ্জ উপনির্বাচনে পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ : গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের উপনির্বাচনের জন্য গতকাল পর্যন্ত পাঁচজন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী প্রয়াত সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনের বড় বোন আফরোজা বারী, জাতীয় পার্টি মনোনীত সুন্দরগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, গণফ্রন্টের শরিফুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) জিয়া জামান খান এবং স্বতন্ত্র প্রার্থী আহসান হাবীব মাসুদ। উপজেলা নির্বাচন অফিসার সেকেন্দার আলী বিষয়টি নিশ্চিত করে বলেন, ১৪ ফেব্রুয়ারি  মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ধার্য করেছে নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর