মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ওমিক্রন ঠেকাতে বিশ্বজুড়ে তৎপরতা

পিসিআর টেস্ট বাধ্যতামূলক যুক্তরাজ্যে ভ্রমণকারীদের

আ স ম মাসুম, যুক্তরাজ্য

পৃথিবীব্যাপী আতঙ্ক সৃষ্টি করা ওমিক্রন ভাইরাসের কারণে যুক্তরাজ্য নানা সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। এর অংশ হিসেবে আজ থেকে বাংলাদেশসহ সব দেশের নাগরিকদের জন্য যুক্তরাজ্য ভ্রমণে পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশের ভ্রমণকারীরা যুক্তরাজ্যে আসতে গেলে আগে থেকেই ১টি পিসিআর টেস্ট যুক্তরাজ্যের অনুমোদিত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে বুকিং করে আসতে হবে। যুক্তরাজ্যে ফ্লাইট অবতরণের পরপরই ইমিগ্রেশনের ডেস্কে এই পিসিআর টেস্ট বুকিং দেখাতে হবে। পিসিআর টেস্টের কিট বাসায় পৌঁছার পরপরই পরীক্ষা করে সেটা ফেরত পাঠানোর পর যে কদিন ফলাফল হাতে আসবে না- ততোদিন পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে যুক্তরাজ্যে গতকাল পর্যন্ত ৯ জন ওমিক্রন আক্রান্ত রোগী পাওয়া গেছে, যা দেশটিকে আবারও একটি কঠিন পরিস্থিতির মধ্যে ফেলে দিতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। করোনার নতুন এই ধরনটি পাওয়ার পর নাম্বার টেন ডাউনিং স্ট্রিটে শনিবার জরুরি সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, নতুন ধরনটি যাতে না ছড়াতে পারে তার জন্য সচেতন হতে হবে। তাই ব্রিটেনে ভ্রমণের ক্ষেত্রে পিসিআর টেস্টের  নিয়মটি আবারও চালু হচ্ছে। পিসিআর টেস্টের রেজাল্ট নেগেটিভ না আসা পর্যন্ত ভ্রমণকারীকে সেল্ফ আইসোলেশনের থাকতে হবে। এ ছাড়া তিনি মার্কেটে, বাইরে ও পাবলিক ট্রান্সপোর্টে ফেইস মাস্ক বাধ্যতামূলক ব্যবহারের কথাও বলেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর