রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

হাই কোর্টের নির্দেশনা আমলাতন্ত্রের বিরুদ্ধে ঐতিহাসিক রায় : রব

নিজস্ব প্রতিবেদক

উপজেলা প্রশ্নে হাই কোর্টের দেওয়া দুই নির্দেশনাকে আমলাতন্ত্রের বিরুদ্ধে ঐতিহাসিক ও যুগান্তকারী রায় হিসেবে আখ্যা দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, এ রায় খুবই তাৎপর্যপূর্ণ, যা স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার প্রশ্নে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। 

বিবৃতিতে তিনি বলেন, উপজেলা পরিষদের কার্যালয়ের নাম নির্বাহী কর্মকর্তার কার্যালয় না হয়ে উপজেলা পরিষদ কার্যালয় এবং ১৭টি বিভাগের কাজ চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে করার জন্য নির্দেশনা দিয়েছে হাই কোর্ট। এ রায় ঐতিহাসিক ও সুদূরপ্রসারী। সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের এই দুটি নির্দেশনা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের ওপর আমলাতন্ত্রের কর্তৃত্বের বিরুদ্ধে যুগান্তকারী এবং ঐতিহাসিক ভূমিকা পালন করবে। এ রায় দ্রুত বাস্তবায়নের মাধ্যমেই প্রজাতন্ত্রের নাগরিকদের ‘স্ব-শাসিত স্থানীয় সংস্থা’ প্রতিষ্ঠার ঐতিহাসিক অনিবার্যতাকে স্বীকৃতি দিয়ে জনগণের ক্ষমতায়নকে আরও ব্যাপক ও বিস্তৃত করার সুযোগ সৃষ্টি করবে। আদালতের এই নির্দেশ উপজেলা পরিষদের ওপর নির্বাহী কর্মকর্তাদের একচেটিয়া ক্ষমতা প্রয়োগ এবং খবরদারির অবসান ঘটাবে।

আ স ম আবদুর রব আরও বলেন, উপজেলা পরিষদে সব শ্রম, কর্ম ও পেশার প্রতিনিধিত্বসহ এটাকে আরও গণমুখী করাটাও এখন সময়ের দাবি। শুধু তাই নয়, দেশে দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট প্রবর্তন করে উপজেলা চেয়ারম্যানগণের প্রতিনিধিত্ব অন্তর্ভুক্ত করা না হলে স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ হবে না।

সর্বশেষ খবর