শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২০ ১১:৩৪

চিকিৎসকগণ রোগী ফেলে কিভাবে পালিয়ে যেতে পারেন?

মুফতি ফয়জুল্লাহ

চিকিৎসকগণ রোগী ফেলে কিভাবে পালিয়ে যেতে পারেন?
মুফতি ফয়জুল্লাহ

বন্যা, সুনামি, সাইক্লোন,খরা এবং বালা-মুসিবতে অতীতে মানুষ অনেকবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা দেখেছি, সাধারণত এসব মুসিবত একটি–দুটি দেশ কিংবা একটি অঞ্চলে হানা দিয়েছিলো। কিন্তু এখন যে বিপর্যয় নেমে এসেছে তাতে গোটা দুনিয়া হিমশিম খাচ্ছে। পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ, উন্নত-অনুন্নত, ধনী-গরিব, সাদা-কালো, গ্রাম-শহর, কোনো ভেদাভেদ নেই। সর্বত্র এই মহামারী থাবা বিস্তার করেছে। এমন মহা বিপর্যয়ের জন্য চারমাস আগেও দুনিয়ার কেও প্রস্তুত ছিল না। বিশ্ব এখন নতুন এক সংকটের মুখে। কিন্তু এই সংকট থেকে পরিত্রাণে বিশ্ববাসীর প্রস্তুতি শূন্যের ঘরে বলা যায়। দুনিয়ার জন্য এটা নিশ্চয় একটি ক্রান্তিকাল।

দুনিয়ার এই ক্রান্তিলগ্নে চিকিৎসকদের সামনে দেশবাসীর জন্য অবদান রাখার এক বিশাল সুযোগ এসেছে। সুযোগ এসেছে তাদের আত্মনিবেদন করার। সুযোগ এসেছে একথা প্রমাণ করার যে, মানবতার সেবা করার জন্য তারা এই পেশা বেছে নিয়েছেন। আমরা দেখছিও তাই। তারা জীবনের ঝুঁকি নিয়ে মানবতার সেবা করে যাচ্ছেন এর জন্য তারা প্রশংসা প্রাপ্য। আমি মনে করি, আমাদের দেশে বহু অভিজ্ঞ, নিষ্ঠাবান, সাহসী, এবং মানব দরদী চিকিৎসক রয়েছেন। তারা জানেন, দেশের মাটি ও মানুষের জন্য কিছু অবদান রাখতে পারা গর্বের, গৌরবের এবং সত্যিকার অর্থে আনন্দের।

কিন্তু খবর পাচ্ছি কিছু চিকিৎসক নাকি রোগী ফেলে পালিয়ে যাচ্ছেন। খবরটি যদি সত্যি হয়, তবে তা হবে অত্যন্ত দুঃখ ও পরিতাপের।

আমরা জানি, চিকিৎসাবিদ গণও জানেন, আমরা সে জাতি যারা কভু জীবনের হিসাব করিনি, আমরা ঝুঁকিনি, থামিনি, স্তব্ধ হইনি। আমরা গোটা দুনিয়ার জন্য বিস্ময়, আমরা অদম্য, আমরা মানব সেবা আর আথিতিয়তায় অনন্য। আমাদের চিকিৎসকগণ রোগী ফেলে কিভাবে পালিয়ে যেতে পারেন? বিশ্বাস করা যায়?

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: মহাসচিব, ইসলামী ঐক্যজোট।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 


আপনার মন্তব্য