সোমবার, ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ফেসবুকে তেলের বিচিত্রতা

রাফিউজ্জামান সিফাত

ফেসবুকে তেলের বিচিত্রতা

স্ট্যাটাসভিত্তিক তেল : স্ট্যাটাসভিত্তিক তেল বলতে বোঝায় কোনো ব্যক্তিকে (যেমন ফেসবুক সেলিব্রেটি) ট্যাগের মাধ্যমে নিজের টাইমলাইনে টেনে এনে মারাত্দক আবেগমাখা প্রাণচঞ্চল চিত্তাকর্ষক পোস্ট লেখাকে। উক্ত পোস্টে মূলত পোস্টদাতা ওই ব্যক্তির সঙ্গে তার সুগভীর মিষ্টিমিষ্টি অল্প সত্য অধিক মিথ্যা সম্পর্ক তুলে ধরে। এতে ওই ব্যক্তির সদয় দৃষ্টি সহজেই আকর্ষণ করা সম্ভব হয়। ব্যক্তি স্ট্যাটাসদাতার প্রতি সুপ্রসন্ন হয় এবং হয়তো ভবিষ্যতে তার কোনো স্ট্যাটাসের কোণাকানায় তাকে স্থানও দিয়ে দেয়। এরূপ তেলমাখা স্ট্যাটাসের আরও লাভ হচ্ছে এর মাধ্যমে একইসঙ্গে সাধারণ ফেসবুক জনতাকে বোঝানো যায়- দেখলা, আমাদের মধ্যে কত মিল মহব্বত, কত খাতির!

এটি একটি অতি লাভজনক তেলমাখন পদ্ধতি যা ফেসবুকে বহুলভাবে ব্যবহৃত।

 

কমেন্টভিত্তিক তেল : সবসময় স্ট্যাটাসের মাধ্যমে তেল প্রদান সম্ভব হয় না। সময়ে অসময়ে ট্যাগ করে ডাকাডাকি করলে সেলিব্রেটি সাহেব রেগেও যেতে পারে (কারণ নোটিফিকেশনের কষ্ট পোহাতে হয়) এরূপ অবস্থায় রয়েছে কমেন্টভিত্তিক তেল প্রদান। স্ট্যাটাস প্রদানের ন্যানো সেকেন্ডের মধ্যে (জাস্ট নাউ) কমেন্ট সেকশনে উপস্থিত হয়ে রেস্পেক্ট, চমৎকার লেখনি, অসাধারণ স্ট্যাটাস, শিক্ষণীয় পোস্ট, স্ট্যাটাস পড়ে চোখ ভিজে এলো, সহমত... এরূপ মমতামাখা চাপাবাজি মার্কা কমেন্ট ছুড়ে সহজেই তেল প্রদানে দুর্দান্ত গতিতে এগিয়ে যাওয়া সম্ভব। এত অল্প সময়ে এত বড় স্ট্যাটাস কিভাবে পড়া হলো সে প্রশ্ন কেউ করবে না। এখানে লজিক না বরং তেলটাই মুখ্য। যদি দ্রুত টাইপ করা সম্ভব নয় হয় তবে এরূপ তৈলাক্ত কমেন্ট আগে থেকেই সংরক্ষণ করে রাখা যেতে পারে। কেবল প্রয়োজন মতো কপি পেস্ট। একই সঙ্গে সবসময় পোস্টদাতার পক্ষ অবলম্বন করাও তেলবাজ কমেন্টকারীর দায়িত্ব। হোক যতই নিজস্ব মতের বিরুদ্ধে কোন কথা, তেল প্রদানকারীকে- 'ভাই, আপনিই ঠিক' বলে যেতে হবে। যদি বন্ধু তালিকায় জায়গা না পেয়ে থাকেন এ সুযোগে একদিন বলে ফেলবেন- অ্যাড মি।

লাইক, শেয়ারভিত্তিক তেল : কারণে অকারণে লাইক শেয়ারও তেল প্রদানের আরও দুটি মোক্ষম উপায়। ছবি বা পোস্ট যতই ফালতু এবং অর্থহীন হোক সেদিকে মোটেও মনোযোগ না দিয়ে পোস্ট প্রদানের সঙ্গে সঙ্গে গুলির বেগে লাইক দিয়ে জানিয়ে দিতে হবে- আমি তেলের গোডাউনসহ হাজির। শেয়ারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। শুধু তাই নয় চ্যাটবক্সে তেল প্রদানও একটি স্বীকৃত মাধ্যম যা ব্যবহার করে অনেক ফেসবুকার উপকৃত হয়েছেন বলে জানা যায়।

 

সর্বশেষ খবর