Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০১৯ ০০:০৭

টেন্ডুলকারের রেকর্ড অক্ষত

ক্রীড়া প্রতিবেদক

টেন্ডুলকারের রেকর্ড অক্ষত

একটি নয়, দুটি রেকর্ডের হাতছানি ছিল রোহিত শর্মার। কিংবদন্তির ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে টপকে বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক হওয়ার এবং বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রান সংগ্রাহকও হতে পারতেন ভারতের সহ অধিনায়ক। কিন্তু নিউজিল্যান্ড ম্যাচে পুরোপুরি ব্যর্থ হলে স্বদেশির রেকর্ড ভাঙতে পারেননি রোহিত। টেন্ডুলকারের এক আসরের রান টপকে যাওয়ার হাতছানি ছিল অস্ট্রেলিয়ার বাঁ হাতি ওপেনার ডেভিড ওয়ার্নারেরও। কিন্তু পারেননি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ার্নার পুরোপুরি ব্যর্থ হলে অধরাই রয়ে গেলেন টেন্ডুলকার। প্রথম সেমিফাইনালে রোহিত এবং দ্বিতীয় সেমিফাইনালে ওয়ার্নার ব্যর্থ হওয়ায় শচীন টেন্ডুলকারের সর্বাধিক সেঞ্চুরি এবং এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডটি অক্ষতই রয়ে গেল। 

শুধু ভারত নয়, ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের উপরের তালিকায় নাম টেন্ডুলকারের। ক্রিকেট ক্যারিয়ারের ১৫ হাজারের উপর রান টেন্ডুলকার বিশ্বকাপের সবচেয়ে সফল ব্যাটসম্যানও। ১৯৯২ থেকে ২০১১ সাল পর্যন্ত ছয় বিশ্বকাপের ৪৫ ম্যাচে ভারতীয় ক্রিকেট কিংবদন্তির  রান ২২৭৮। ২০০৩ সালে ১১ ম্যাচে ভারতীয় কিংবদন্তি রান করেছিলেন ৬৭৩। সেবার সেঞ্চুরি ছিল একটি এবং হাফসেঞ্চুরি ছিল ৬টি। সব মিলিয়ে বিশ্বকাপে তার সেঞ্চুরি সংখ্যা ৬ এবং হাফসেঞ্চুরি ১৫টি। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে রোহিত খেলতে নামেন টেন্ডুলকারের সমান ৬ সেঞ্চুরির রেকর্ড নিয়ে। তিন অংকের একটি জাদুকরী ইনিংস খেলতে পারলে এককভাবে সেঞ্চুরির রেকর্ডের মালিক হতেন রোহিত। কিন্তু সাজঘরে ফিরেন মাত্র এক রানে। ব্যাট হাতে ব্যর্থ হলে তিনি পেছনে ফেলতে পারেননি স্বদেশি কিংবদন্তিকে। নেমেছিলেন ৬৪৭ রান নিয়ে। রান করতে ব্যর্থ রোহিত বিশ্বকাপ শেষ করেন ৯ ইনিংসে ৬৪৮ রান নিয়ে। বিশ্বকাপে মোট সেঞ্চুরি কিংবা সবচেয়ে বেশি রানের মালিক না হলেও একটি রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতীয় ওপেনার। এক আসরে ৫ সেঞ্চুরি করে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। দুইয়ে নামিয়েছেন কুমার সাঙ্গাকারাকে (৪ সেঞ্চুরি)।

টেন্ডুলকারকে টপকানোর সুযোগ ছিল ওয়ার্নারেরও। এজন্য অসি ওপেনারকে ৩৬ রান করতে হতো। কিন্তু গতকাল এজবাস্টনে সাজঘরে ফিরেন মাত্র ৯ রানে। তাতে তার রান এখন ১০ ম্যাচে ৬৪৭।


আপনার মন্তব্য