Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৮ ১৪:০৭
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৮ ১৪:১৭

মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে বড় লিডের পথে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে বড় লিডের পথে বাংলাদেশ
সংগৃহীত ছবি

জিম্বাবুয়েকে দ্বিতীয় ইনিংসে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চার উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া বাংলাদেশ মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে। অভিষিক্ত মোহাম্মদ মিঠুনের সঙ্গে ১১৮ রানের কার্যকর জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে টেনে তুলেন তিনি। এসময় দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেন মাহমুদউল্লাহ। এর আগে টেস্টের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত হাফসেঞ্চুরি করেন মিঠুন।   

পরে দ্রুত রান বাড়ানোর চেষ্টায় বিদায় সিকান্দার রাজাকে বিশাল ছক্কা মারেন মিঠুন। পরের বলে একই চেষ্টা করতে গিয়ে কিপার রেজিস চাকাভার হাতে ৬৭ রানে ধরা পড়েন মোহাম্মদ মিঠুন। তার ১১০ বলের ইনিংসে ৪টি চার, ছক্কা ১টি রয়েছে। মিঠুনের বিদায়ে ১১৮ রানের জুটি ভাঙলেও মাহমুদউল্লাহর ব্যাটে বাড়ছে লিড। মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে লিড বাড়াচ্ছেন তিনি। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের রান ৬ উইকেটে ২২৩। লিড ৪৪১ রানের। সেঞ্চুরি করে মাহমুদউল্লাহ। তাকে সঙ্গ দিচ্ছেন মিরাজ।  

এর আগে, মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলায় শুরুতেই কাইল জার্ভিসের একই ওভারে বিদায় নেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাশ (৬) ও ইমরুল কায়েস (৩)। এরপর থিরিপানোর বলে মাত্র ১ রানেই ফিরে যান প্রথম ইনিংসে ১৬১ রানের দুর্দান্ত ইনিংস খেলা মুমিনুল হক। আর ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ব্যক্তিগত ৭ রানে ডোনাল্ড ট্রিপানোর বলে বিদায় নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৫ রানে চার টপঅর্ডার ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। তবে মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহর ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ায় টাইগাররা।

এদিকে, তৃতীয় দিনের খেলা শেষে জিম্বাবুয়ের প্রথম ইনিংস শেষ হলে ধারণা করা হয়েছিল সফরকারীদের ফের ব্যাটিং করাবে টাইগাররা। 

এর আগে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি (২১৯) ও মুমিনুল হকের সেঞ্চুরিতে (১৬১) ৭ উইকেট হারানোর পর ৫২২ রানের বড় সংগ্রহের পর ইনিংস ঘোষণা করে।

জবাবে ব্র্যান্ডন টেইলরের সেঞ্চুরি (১১০) স্বত্ত্বেও ৩০৪ রানে থামে জিম্বাবুয়ে। ফলে ২১৮ রানে প্রথম ইনিংসে পিছিয়ে থাকে হ্যামিল্টন মাসাকাদজা ও তার দল। কিন্তু বড় লক্ষ্য দেওয়ার আশায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে মাহমুদউল্লাহর দল।  

বাংলাদেশি বোলারদের মধ্যে টানা ৩ ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েন স্পিনার তাইজুল ইসলাম।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য