২৪ মে, ২০২৪ ১৯:১৮

হান্নানও শোনালেন সেই পুরনো গল্প, সব দোষ ‘ভূতের’!

অনলাইন ডেস্ক

হান্নানও শোনালেন সেই পুরনো গল্প, সব দোষ ‘ভূতের’!

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল প্রতিবার ব্যর্থতার পরই হাজির হয় এক রূপকথার গল্প নিয়ে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর সেই কন্ডিশন, দেশে ভালো উইকেটে না খেলা, পরের ম্যাচে ঘুরে দাঁড়াবেন এমন গল্পই বলেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যে গল্পে কোনো নতুনত্ব নেই। এরপর দ্বিতীয় ম্যাচে ঘটেছে আরও ভয়ংকর ঘটনা; দেড়শ'র নিচে থাকা টার্গেটের ম্যাচটাও শান্তর দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততে পারেনি। রীতিমতো সিরিজ খোয়া গেছে টাইগারদের।

এবার সেই পুরনো গল্পই আবার বললেন বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক হান্নান সরকার। তিনি বলেছেন, ‌‌‘কন্ডিশনটা একেবারে আলাদা ছিল, যেটা অনেক চ্যালেঞ্জ ছিল। আমরা দেখেছি সেখানে প্রচুর বাতাস ছিল, মাঠটি খোলা ছিল। তারপর দল যখন সেখানে গিয়েছে, সেখানে প্রস্তুতি নেয়ার বিষয়টা সেটা দু’দিনও কিন্তু সেভাবে করে মাঠে নামতে পারেনি। সেখানে তো প্রস্তুতির একটা গ্যাপ ছিল কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার ব্যাপারটা। অনেক সময় হয় না যে বোঝার আগেই অনেক কিছু ঘটে যায়, এখানেও সেরকম কিছু ঘটেছে আমার বিশ্বাস।’

এ যেন আলিফ লায়লার রহস্যময় কোনো রাত। যেখানে না বোঝার আগেই ঘটে যায় ভৌতিক অনেক কিছু। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে হারকে অঘটন হিসেবে দেখছেন হান্নান সরকার। তার মতে মার্কিন মুল্লুকে প্রস্তুতির ঘাটতি ছিল। কন্ডিশন বুঝতে না পেরে চাপে পড়েছিল বাংলাদেশ। এমন অভিজ্ঞতা বিশ্বকাপে খর্বশক্তির নেপাল, নেদারল্যান্ডসের বিপক্ষে সতর্ক করবে ক্রিকেটারদের।

নির্বাচক হান্নান সরকার আরও বলেন, ‘আমাদের টপ অর্ডার স্ট্রাগল করছে এটা নিয়ে লুকানোর কিছু নেই, লজ্জার কিছু নেই। আমরা এক দুই তিন থেকে যেভাবে চাচ্ছি সেভাবে পাচ্ছি না। তানজিদ তামিম যদি ফেল করত তখন বিষয়টা অন্যরকমভাবে আসত, কিন্তু আমাদের পরীক্ষিত খেলোয়াড় শান্ত, সৌম্য, লিটন এরা কিন্তু এমন না যে তারা নতুন খেলছে। তারা অনেকদিন খেলে নিজেদের প্রমাণ করেছে। এই স্টেজে আসার পর তাদের প্রমাণ নয় ফর্মে ফেরাটা সময়ের ব্যাপার।’ 

হান্নানের এই কথাও অনেকটা ভূতের কাঁধে দায় চাপানোর মতোই। প্রথম ম্যাচে হারাটা অঘটন, দ্বিতীয় ম্যাচে হারাটাকে নিশ্চয় হান্নান ‘ওদের ছেড়ে দিলাম, চাইলেই আমরা জিততে পারতাম; দেখলাম ওরা কেমন খেলে।’ অথবা ‘ত্যাগেই সুখ ভোগে নয়’ এই মন্ত্র বলে চালিয়ে দেবেন কী?

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর