বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

আসছে ভারতীয় বিস্ফোরক যাচ্ছে জঙ্গিদের হাতে

সক্রিয় দুই দেশের চোরাকারবারিরা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটের সীমান্ত দিয়ে ভারত থেকে আসছে বিস্ফোরক। হাত বদল হয়ে শক্তিশালী এসব বিস্ফোরক চলে যাচ্ছে জঙ্গিদের কাছে। আর নাশকতার কাজে জঙ্গিরা ব্যবহার করছে এগুলো। সিলেটে গত সোমবার রাতে বিস্ফোরকের এমন একটি চালান র‌্যাবের হাতে আটকের পর এমন তথ্য বেরিয়ে এসেছে।

জানা যায়, সিলেট বিভাগের তিন দিকই হচ্ছে ভারত বেষ্টিত। এর মধ্যে জেলার জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজার উপজেলার সীমান্তের ওপারে ভারতের বেশ কয়েকটি কয়লা ও চুনাপাথর খনি রয়েছে। এসব খনি থেকে কয়লা ও পাথর উত্তোলনে শক্তিশালী বিস্ফোরক ব্যবহার করা হয়। বিস্ফোরণের মাধ্যমে কয়লা ও চুনাপাথর ভেঙে পরে সেগুলো উপরে তুলে আনে।

সূত্র জানায়, এসব বিস্ফোরকের মধ্যে হাই এক্সক্লোসিভ পাওয়ার জেল, ইলেকট্রিক ডেটোনেটর কয়লা ও পাথর খনি থেকে চোরাই পথে বাংলাদেশে আনা হয়। এ কাজে সিলেট ও সুনামগঞ্জের একাধিক চক্র সক্রিয় রয়েছে। এসব বিস্ফোরক দেশের ভিতর ঢুকে কয়েক হাত বদলে চলে যায় জঙ্গি ও নাশকতাকারী চক্রের কাছে। পরে সেগুলো কাজে লাগিয়ে তৈরি করা হয় আরও শক্তিশালী বিস্ফোরক। যা জঙ্গি ও সন্ত্রাসী চক্র তাদের নাশকতার কাজে ব্যবহার করে থাকে।

সীমান্ত দিয়ে আসা বিস্ফোরকের এ রকম একটি চালান গত সোমবার রাতে জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়নের চতুল বাজার এলাকায় ধরা পড়ে র‌্যাবের কাছে। ওই চালানে ছিল ৩০টি হাই এক্সক্লোসিভ পাওয়ার জেল ও ৩০টি ইলেকট্রিক ডেটোনেটর। মঙ্গলবার র‌্যাব-৯ এর সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ জানান, বিস্ফোরকের এই চালানটি ভারতের মেঘালয় রাজ্যের লাটুম্বাই কয়লা খনি থেকে এসেছে। কয়লা খনির কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে সীমান্তের দুর্গম এলাকা দিয়ে কয়েক হাত বদল হয়ে এগুলো বাংলাদেশে ঢোকে। তিনি জানান, এই বিস্ফোরকগুলো এতই শক্তিশালী যে, এগুলো দিয়ে তিনতলা অন্তত তিনটি ভবন উড়িয়ে দেওয়া সম্ভব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর