২৯ মে, ২০২৩ ১০:৩৮

আন্তঃবিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি ডিবেটিং সোসাইটি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আন্তঃবিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি ডিবেটিং সোসাইটি

১০ম আন্তঃবিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)। ২৭মে বিটিভি অডিটোরিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে হারিয়ে এ গৌরব অর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের সংগঠন।

এর আগে, গত ১৬ ও ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়াম পর্দা ওঠে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার প্রথম পর্বের। পরিবেশ অধিপ্তর এর আয়োজনে এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সহযোগিতায় আয়োজিত এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেশসেরা ১৬টি বিশ্ববিদ্যালয়। নক আউট সিস্টেমে পরিচালিত টুর্নামেন্টে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ এবং সেমিফাইনালে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ফাইনালে নিজেদের জায়গা করে নেয় ডিইউডিএস। 

২৭ মে ফাইনাল রাউন্ডে নির্ধারিত প্রস্তাব ছিল ‘আইন প্রয়োগ নয়, জনসচেতনতাই পারে পলিথিন দূষণ রোধ করতে’। এই বিতর্কে শ্রেষ্ঠ বিতার্কিক হওয়ার মর্যাদা অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ‘মবিন মজুমদার’। এছাড়াও চ্যাম্পিয়ন টিমের সদস্য ছিলেন সাদিউর রহমান এবং অর্পিতা গোলদার। দলের সার্বিক সহযোগিতায় ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর মাহবুবা নাসরিন, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মাহবুব মাসুম এবং সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন।

চ্যাম্পিয়ন বিতার্কিকদের অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, প্রতিবছর পরিবেশ অধিদপ্তর দেশের তরুণ সমাজের মাঝে পরিবেশ দূষণ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে আন্তঃবিশ্ববিদ্যালয় এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। সারাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের বাছাইকৃত বিতর্ক দল এতে অংশ নেয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর