৫ ডিসেম্বর, ২০২২ ২০:৪১

চট্টগ্রামে হবে নবীন-প্রবীণ ৩০০ নিউরো সার্জনের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে হবে নবীন-প্রবীণ ৩০০ নিউরো সার্জনের মিলনমেলা

চট্টগ্রামে হবে নবীন-প্রবীণ তিন শত নিউরো সার্জনের মিলনমেলা। মঙ্গলবার ও বুধবার অনুষ্ঠিত হওয়া চট্টগ্রামে প্রথমবারের বৈজ্ঞানিক সম্মেলনে চিকিৎসক, গবেষক, শিক্ষার্থ ও নবাগত সার্জনদের মিলন মেলা হবে। নিউরো স্পাইন সোসাইটি অব বাংলাদেশের উদ্যোগে এ বৈজ্ঞানিক সম্মেলন।

সোমবার বিকালে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব তথ্য জানান সংগঠনরে সভাপতি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এস এম নোমান খালেদ চৌধুরী ও এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রামের সিনিয়র কনসালটেন্ট ডা. আনিসুল ইসলাম খান। এ সময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সানাউল্লাহ শামীম, ডা. সাইফুল আলম, ডা. মাহফুজুল কাদের, রেজিস্ট্রার ডা. মাজেদ সুলতান ও ডা. সিরাজুল মনির ওহি, সহকারী রেজিস্ট্রার ডা. জয়দিব কুমার, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার ইসমে আজম জিকু প্রমুখ।    

অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন বলেন, চমেকে ক্যাডোভার ল্যাব উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হবে এ সম্মেলনের কার্যক্রম। পরে চিকিৎসক ও শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে সিম্পোজিয়াম। সম্মেলনের উদ্দেশ্য হল দেশের প্রখ্যাত চিকিৎসকদের সঙ্গে নবাগত সার্জনদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করা। যেখানে মেরুদণ্ডের চিকিৎসায় উন্নত বিশ্বের মতো আধুনিক সার্জারির বিষয়ে নতুন সার্জনদের হাতে কলমে শেখানো হবে। একই সঙ্গে নবাগত সার্জনদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান, মেরুদণ্ডের বিভিন্ন রোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করা, বাংলাদেশে বিদ্যমান এ বিষয়ে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জনসাধারণকে অবহিত করা এবং দেশের সকল জেলায় মেরুদণ্ডের অপারেশনের ব্যবস্থা তৈরি করতে সরকারি বেসরকারি সকলের আন্তরিক অংশগ্রহণ নিশ্চিত করাই উদ্দেশ্য।

তিনি বলেন, স্পাইন সার্জারিতে বাংলাদেশ স্বনির্ভর। বর্তমানে মেরুদণ্ডের চিকিৎসা ও অপারেশন বাংলাদেশেই হয়ে থাকে। কিন্তু সাধারণ মানুষের কাছে প্রচার প্রচারণা না থাকায় দেশের মানুষ পার্শ্ববর্তী দেশসহ অন্যান্য দেশে পাড়ি দেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় সময় মতো ফলোআপ করতে না পারায় সাধারণ রোগীদের আর্থিক ও শারীরিক ক্ষতিও হচ্ছে। তবে বাংলাদেশে এখন নিউরো স্পাইনের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। যারা দেশেই বিশ্বমানের চিকিৎসা সেবা দিচ্ছেন।

 বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর