বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শাহজালাল সংকটের সমাধান নেই

আমরণ অনশনে শিক্ষার্থীরা, সিন্ডিকেট নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক, সিলেট ও শাবি প্রতিনিধি

শাহজালাল সংকটের সমাধান নেই

উপাচার্যের পদত্যাগ দাবিতে গতকাল আমরণ অনশন করেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে আমরণ অনশনে বসেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বেলা ৩টা থেকে ২৪ শিক্ষার্থী অনশন শুরু করেন। উদ্ভূত পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে শাবির সিন্ডিকেট নির্বাচন। আগুনে ঘি ঢালার মতো পরিস্থিতি হয়েছে ‘উপাচার্যের একটি অডিও ক্লিপ’ নিয়ে। ভাইরাল হওয়া ক্লিপে উপাচার্যকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করতে শোনা গেছে। এদিকে শিক্ষার্থীদের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ এনে মাঠে নেমেছেন শিক্ষকদের একাংশ। আর কোণঠাসা হয়ে পড়া উপাচার্য বলেছেন, যদি তার ‘দোষ থাকে’, তবে তদন্ত কমিটি করে সিদ্ধান্ত এলে তিনি মেনে নেবেন।

সরেজমিনে দেখা গেছে, টানা ষষ্ঠ দিনের মতো গতকাল সকাল থেকে আন্দোলন শুরু করেন শাবির শিক্ষার্থীরা। প্রক্টরিয়াল বডি ও ছাত্রকল্যাণ উপদেষ্টার পদত্যাগসহ বিভিন্ন দাবি থাকলেও আন্দোলনরতরা এখন উপাচার্যের পদত্যাগেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছেন। মঙ্গলবার রাত সাড়ে ১০টায় শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের জন্য গতকাল বেলা ১২টা পর্যন্ত সময় বেঁধে দেন। অন্যথায় আমরণ অনশনের ঘোষণা দেন। গতকাল সকাল থেকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে তার পদত্যাগের অপেক্ষায় ছিলেন। তবে উপাচার্য পদত্যাগ না করায় শিক্ষার্থীরা নিজেদের মধ্যে আলোচনা করে আমরণ অনশন শুরুর সিদ্ধান্ত নেন। গতকাল বেলা ৩টা থেকে উপাচার্যের বাসভবনের সামনে অনশন শুরু করেন ১৫ ছেলে ও ৯ মেয়ে শিক্ষার্থী। অনশনে বসা শিক্ষার্থীরা হলেন- শাহরিয়ার আবেদিন, আবদুল্লাহ আল রাফি, রাকিব, ফয়জুর রহমান, আসিফ ইকবাল, কাজল দাশ, সাদিয়া নওরিন মিথিলা, জান্নাতুল নাইম নিশাত, জাহিদুল ইসলাম, এস এম আহাসান উল্লাহ, আসাদুজ্জামান, মরিয়ম আক্তার, আবু রাকিব হাসান এবং নাম প্রকাশে অনিচ্ছুক আরও ১৩ জন। অনশনকারী জাহিদুল ইসলাম বলেন, ‘এ উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব। এতে যদি আমাদের মৃত্যু হয় তবে দায়ভার উপাচার্যের ওপরই বর্তাবে।’ বিকাল ৪টায় প্রায় আড়াই শ শিক্ষকের সঙ্গে জুম মিটিং করেন উপাচার্য। জুম মিটিং শেষে রাত ৮টায় ১০০ জন শিক্ষক আন্দোলনরত শিক্ষার্থীদের কাছে গিয়ে তাদের আন্দোলন স্থগিত করার অনুরোধ করেন। কিন্তু শিক্ষার্থীরা শিক্ষকদের বলেন, ‘আগে আমাদের আন্দোলনের সঙ্গে আপনারা একাত্মতা প্রকাশ করুন। এরপর দেখা যাবে।’

সিন্ডিকেট নির্বাচন স্থগিত : শিক্ষার্থীদের চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে শাবির আসন্ন সিন্ডিকেট নির্বাচন স্থগিত করা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি এ নির্বাচন হওয়ার কথা ছিল। সিন্ডিকেট নির্বাচন স্থগিতের বিষয়টি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ নিশ্চিত করেছেন। গতকাল সকালে উপাচার্য জানান, মঙ্গলবার রাতে সিন্ডিকেট সভায় আলোচনা করে উদ্ভূত পরিস্থিতির কারণে সিন্ডিকেট নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সুবিধাজনক সময়ে এ নির্বাচন হবে।

শিক্ষার্থীদের বিরুদ্ধে মাঠে শিক্ষকরা : আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ এনে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে এ মানববন্ধনে শিক্ষকরা দাবি করেন, সাবেক অনেক শিক্ষার্থী ও আন্দোলনরত শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন জায়গায় শিক্ষকদের নিয়ে কুরুচিপূর্ণ কথাবার্তা লিখছে ও অশালীন মন্তব্য করছে, যা শিক্ষকদের জন্য সম্মানহানিকর। সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, ‘আমরা সাধারণ শিক্ষক। আমরা সম্মানের জন্য কাজ করি এবং সম্মানের জন্যই এ পেশায় এসেছি। আমরা চাষাভুষা নই যে আমাদের যা খুশি তা-ই বলবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে এ রকম ভাষা কখনোই কাম্য হতে পারে না। তারা যে ভাষা ব্যবহার করছে তা আমাদের বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ করছে।’ তবে আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, ‘চলমান আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে কিছু শিক্ষক প্রপাগান্ডা ছড়াচ্ছেন। শিক্ষার্থীরা পুলিশের মার খেল, অথচ শিক্ষকরা কোনো সহানুভূতি দেখালেন না। উপাচার্যের কুরুচিপূর্ণ অডিও ক্লিপ নিয়েও তারা মন্তব্য করছেন না।’

উপাচার্যের অডিও ক্লিপ ভাইরাল : মঙ্গলবার রাত থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অডিও ক্লিপ ছড়িয়ে পড়ে। অডিওতে শাবির উপাচার্যের কণ্ঠের মতো হুবহু কণ্ঠের এক ব্যক্তিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করতে শোনা গেছে। শিক্ষার্থীদের দাবি, এই অডিও ক্লিপটি শাবি উপাচার্য ফরিদ উদ্দিনেরই। তবে এটা এখনকার নয়, ২০১৭ সালের। ফাঁস হওয়া ক্লিপের বিষয়ে উপাচার্যের কোনো বক্তব্য পাওয়া যায়নি। অডিও ক্লিপে উপাচার্যকে বলতে শোনা যায়, ‘যারা এই ধরনের দাবি তুলেছে যে বিশ্ববিদ্যালয় সারা রাত খোলা রাখতে হবে, এইটা একটা জঘন্য রকম দাবি। আমরা মুখ দেখাইতে পারতাম না। এখানে আমাদের ছাত্রনেতা বলছে যে, জাহাঙ্গীরনগরের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে চায় না। কারণ সারা রাত এরা ঘোরাফেরা করে। বাট আমি চাই না যে আমাদের যারা এত ভালো ভালো স্টুডেন্ট, যারা এত সুন্দর, এত সুন্দর ডিপার্টমেন্টগুলো, বিখ্যাত সব শিক্ষক... তারা যাদের গ্র্যাজুয়েট করবে, এ রকম একটা কালিমা লেপুক তাদের মধ্যে।’ তিনি আরও বলেন, ‘ওই জায়গাটা কেউ চায় না, কোনো গার্ডিয়ানও চান না কিন্তু। এখন আমরা যদি কোনো মেয়েকে বলি তোমার বাবা-মা কাউকে ফোন করব... তখন তোমরাই তো এতে বাধা দিবা... না না না এইটা হবে না, দেখো হয়রানি করতেছে। কিন্তু এইটা তো প্রত্যেকের নৈতিক দায়িত্ব। তোমাদেরও নৈতিক দায়িত্ব যে, এই মেয়ে কেন রাতের বেলা সোয়া ১০টা পর্যন্ত স্যাররে সময় দিসে?’ ওই ক্লিপে আরও বলতে শোনা যায়, ‘আমি মাঝে মাঝে ঢাকা থেকে যখন আসি, রাতে ১২টা-১টা বেজে যায়। আমি দেখি যে আমাদের ওয়ান কিলোমিটার (শাবির ১ কিলো সড়ক) রাস্তা দিয়া ছেলে-মেয়ে হাত ধরাধরি করে কনসালটিং করতাছে। একটা অঘটন ঘটে গেলে দায়দায়িত্ব ভাইস চ্যান্সেলরকে নিতে হবে। যত দোষ নন্দ ঘোষ। ভাইস চ্যান্সেলর দায়ী সে জন্য।’ শাবির সুলতানা ইয়াসমিন নামের এক শিক্ষার্থী বলেন, ‘এটি উপাচার্যেরই কণ্ঠ। ছাত্রীদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেছিলেন। ২০১৭ সালে আমরা বিশ্ববিদ্যলয়ের ছাত্রীহল রাত ১০টা পর্যন্ত খোলা রাখার দাবিতে আন্দোলনে নামি। কারণ রাতে আমাদের অনেককে ল্যাবে যেতে হয়। টিউশনি থাকে। ৭টার মধ্যে হলে ফেরা সম্ভব হয় না। টানা ১৯ দিন আন্দোলন করার পর উপাচার্য তার কার্যালয়ে আমাদের সঙ্গে আলোচনায় বসেন। সেদিন এই কথাগুলো বলেছিলেন।’ এদিকে শাবি উপাচার্যের আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে গতকাল দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন ও উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করেন।

ডিনদের বিবৃতি : শাবিতে কয়েক দিন ধরে অনাকাক্সিক্ষত ঘটনা ও অস্থিতিশীলতার পরিপ্রেক্ষিতে বিবৃতি দিয়েছেন বিভিন্ন অনুষদের ডিনরা। বিবৃতিতে শাবির ডিনরা বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে গত কয়েক দিনে সংঘটিত অনাকাক্সিক্ষত ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল হওয়ায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। বিভিন্ন অনাকাক্সিক্ষত ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষসহ বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী লাঞ্ছিত হওয়ায় আমরা মর্মাহত। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে এবং শিক্ষক-শিক্ষার্থীর সম্পর্কের চরম অবনতি হচ্ছে বলে আমরা মনে করছি।’ বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি ও মর্যাদা সমুন্নত রাখার স্বার্থে সবার পারস্পরিক সহযোগিতা কামনা করেন তারা।

যা বলছেন উপাচার্য : রবিবার সন্ধ্যার পর থেকে কার্যত নিজেকে বাসভবনে বন্দি করে ফেলেছেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তার বাসভবনের সামনেই অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। উপাচার্য জরুরি না হলে কারও ফোনকলও রিসিভ করছেন না। তবে বাসভবনেই শিক্ষক সমিতির নেতা, সিনিয়র শিক্ষক, কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করে দিকনির্দেশনা দিচ্ছেন তিনি। এর মধ্যে হঠাৎ কখনো সংবাদমাধ্যমের মুখোমুখি হন উপাচার্য। গত কয়েক দিনের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গতকাল সকালে সাংবাদিকদের কাছে ফরিদ উদ্দিন বলেন, ‘এ ঘটনায় আমার যদি কোনো দোষ থাকে, তাহলে তদন্ত কমিটি গঠন করা হবে। সেখানে সরকার যে সিদ্ধান্ত নেবে তা-ই মেনে নেব।’ উপাচার্য বলেন, ‘শিক্ষক সমিতির নেতৃত্বে আমাদের শিক্ষকরা আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করতে গেলে তারা তাদের ফিরিয়ে দেয়। শিক্ষার্থীদের চলমান আন্দোলনে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিরা গালিগালাজ সহ্য করে আলোচনার প্রস্তাব দিয়ে যাচ্ছেন, কিন্তু শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করছে।’ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় তিনি ‘খুুবই মর্মাহত’ বলেও জানান। প্রসঙ্গত, বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্টের অসদাচরণের প্রতিবাদে গত বৃহস্পতিবার রাত থেকে শাবিতে আন্দোলন শুরু হয়। শনিবার ছাত্রলীগের হামলার পর আন্দোলন গতি পায়। পরদিন বিকালে উপাচার্যকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। তাকে মুক্ত করতে পুলিশ এগিয়ে যায়। এতে শিক্ষার্থীরা বাধা দিলে লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছোড়ে পুলিশ। আহত হন শিক্ষার্থীসহ অর্ধশতাধিক। এ ঘটনায় সোমবার রাতে দুই থেকে তিন শ অজ্ঞাত শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে পুলিশ। উপাচার্যের অপসারণ ও শিক্ষার্থীবান্ধব উপাচার্য নিয়োগ দিতে আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বরাবর মঙ্গলবার চিঠি দেন শিক্ষার্থীরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর