সোমবার, ৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

‘উসকানি দেওয়া’ এমন পদক্ষেপের বিরোধিতা করবে চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে বলেছেন, উসকানি দেওয়ার মতো কোনো কাজ করবে না চীন। তার কথা ‘আগুনে ঘি ঢালবে’ এমন যে কোনো পদক্ষেপের বিরোধিতা করবে বেইজিং। কেবলমাত্র আলোচনা ও মধ্যস্থতার মাধ্যমেই সংকটের সমাধান হতে পারে এমন মন্তব্য করে চীনা এ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করার কথাও জানান। শনিবার এই দুই নেতার মধ্যে কথা হয়।

 ফোনে আলোচনার সময় এমন অবস্থানের কথা জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি। ইউক্রেনে রাশিয়া অভিযান শুরুর পর এ নিয়ে দুইবার আলোচনা করেছেন দুই প্রভাবশালী দেশের পররাষ্ট্রমন্ত্রী। তাইওয়ান ইস্যুতে নাক না গলাতেও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিয়েছেন চীন। ওয়াং য়ি বলেছেন, তাইওয়ান চীনের অংশ। তাই তাইওয়ানের বিষয়ে নাক গলানো মানে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা। দ্বিপক্ষীয় সম্পর্ক ঠিক রাখতে এমন আচরণ পরিহার করতে হবে। রাশিয়া ও ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান নিয়ে আসতে পারে এমন সম পদক্ষেপে চীন সমর্থন দেবে বলেও জানিয়েছেন ওয়াং য়ি। তিনি আরও বলেন, ইউক্রেনে এমন পরিণতি কখই প্রত্যাশা করেনি চীন। ইউক্রেনের পরিস্থিতি জটিল হয়ে গেছে। এখানে আন্তর্জাতিক সম্পর্কে মূলনীতি জড়িত হয়েছে। সব পক্ষের স্বার্থ এখানে জড়িয়ে গেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশ হিসেবে চীন নিজের মতো করে সিদ্ধান্ত গ্রহণ করবে বলেও জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যুক্তরাষ্ট্র, নেটো ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি রাশিয়ার সঙ্গে ‘ন্যায্য আলোচনায়’ বসতে এবং নেটোর সম্প্রসারণ নিয়ে মস্কোর নিরাপত্তা উদ্বেগ স্বীকার করে নিতে আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ খবর