শিরোনাম
সোমবার, ২৯ মে, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার কালাশনিকভ রাইফেলে পরিবর্তন

আগ্নেয়াস্ত্র প্রস্তুতকারক কালাশনিকভ একে-১২ অ্যাসল্ট রাইফেলের একটি উন্নত সংস্করণ নিয়ে এসেছে। ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত অস্ত্রের ওপর ভিত্তি করে এই অস্ত্রে পরিবর্তন এনেছে কালাশনিকভ।

কালাশনিকভ গ্রুপের প্রধান ডিজাইনার সার্গেই উরজুমস্তেভ রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসকে বলেন, ইউক্রেনে পরিচালিত ‘বিশেষ অভিযান’ থেকে পাওয়া অভিজ্ঞতার ‘ইনপুট’ কাজে লাগিয়ে একে-১২কে উন্নত করেছেন তারা। তিনি আরও বলেন, উন্নত সংস্করণের একে-১২-এর প্রথম ব্যাচ ইতোমধ্যে ইউক্রেনে যুদ্ধের ময়দানে পাঠানো হয়েছে ‘ফিডব্যাকের’ জন্য। আগে সেমি-অটোমেটিক মোডে একে-১২ রাইফেল দিয়ে দুই রাউন্ড গুলি করা যেত। নতুন নকশায় এই ফিচার বাদ দেওয়া হয়েছে বলে জানানো হয় তাসের প্রতিবেদনে। এ ফিচার বাদ দেওয়ার কারণ হিসেবে বলা হয়, এতে রাইফেলের দক্ষতা তেমন বাড়ে না এবং লে-আউট জটিল হয়ে পড়ে। রাইফেলটি চালানো সহজতর করার লক্ষ্যে অন্য পরিবর্তনগুলো আনা হয়েছে।

আধুনিক রাইফেলে সাইড রেইল রাখা হয়। এতে বিভিন্ন সহায়ক সরঞ্জাম যুক্ত করার ব্যবস্থা আছে। একে-১২ এখন থেকে এ ধরনের সরঞ্জাম যেমন সাইটস, ফ্রন্ট হ্যান্ডেল, ফ্ল্যাশলাইট, লেজার ডেজিগনেটর, নিঃশব্দ ও অগ্নিশিখাহীন গুলি করার ডিভাইস যুক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে। কালাশনিকভ ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, ৫.৪৫ এমএম একে-১২ হলো রুশ পদাতিক বাহিনীর আদ্যরস সার্ভিস অ্যাসল্ট রাইফেল। ওয়েবসাইটে আরও জানানো হয়, ২০১৮ সাল থেকে রুশ সেনাবাহিনী একে-১২ রাইফেল নিচ্ছে। কালাশনিকভ আরও জানিয়েছে, তারা ড্রোন-উৎপাদন ইউনিট চালু করতে যাচ্ছে।

 

সর্বশেষ খবর