শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৫২

স্বাস্থ্য পরামর্শ

জ্বর তাড়াবে সাত রকমের চা

প্রতিদিন ডেস্ক

জ্বর তাড়াবে সাত রকমের চা

শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই জ্বরে আক্রান্ত হচ্ছেন। তবে এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। এর সমাধান আছে আপনার রান্নাঘরেই। মসলা ও বিভিন্ন হারবাল উপাদান দিয়ে তৈরি চা খেয়েই এই ভাইরাসজনিত জ্বরের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। যেমন-

১. ধনে বীজের চা : এক গ্লাস পানিতে এক চামচ ধনে বীজ মিশিয়ে ভালো করে ফোটান। এরপর মিশ্রণটিকে কিছুটা ঠান্ডা হতে দিন। তারপর অল্প দুধ ও চিনি মিশিয়ে ভাইরাসজনিত জ্বরে আক্রান্ত ব্যক্তিকে চায়ের মতো করে খেতে দিন। দিনে কয়েকবার এই ধনে-চা খেলে জ্বর কমবে।

২. হারবাল চা : চায়ের মধ্যে লবঙ্গ, দারুচিনি, এলাচি, আদাসহ বিভিন্ন ধরনের পাতা জাতীয় জিনিস যোগ করে তৈরি করতে পারেন হারবাল চা। তিন থেকে চারবার গরম চা আপনাকে অনেকটা আরাম দিতে পারে।

৩. জবা ফুলের চা : শুকনো জবা ফুলের পাপড়ি পানিতে ফুটিয়ে তৈরি করা যায় জবা চা। এটা ভাইরাসজনিত জ্বরের আদর্শ পানীয়।

৪. আদা চা : দুটো মাঝারি মাপের শুকনো আদার টুকরো কুচিয়ে এককাপ পানি দিন। মিশ্রণটি ফুটিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। তারপর ছেঁকে নিন। দিনে তিন থেকে চারবার এই মিশ্রণটি খেলে ভাইরাসজনিত জ্বরে উপকার পাবেন।

৫. তুলসি পাতার চা : গোটা ২০টি তাজা তুলসি পাতা সংগ্রহ করে ভালোভাবে ধুয়ে নিন। এক লিটার পানিতে পাতাগুলো দিয়ে হাফ চামচ লবঙ্গ গুঁড়ো মেশান। এবার এই মিশ্রণটিকে ফুটিয়ে নিন। এক লিটার পানি কমে হাফ লিটার হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। জ্বর অবস্থায় দুই ঘণ্টা পরপর এই মিশ্রণটি এক কাপ করে খান।

৬. পুদিনা চা : ১ কাপ ধোঁয়া ওঠা গরম পানিতে কয়েকটি পুদিনা পাতা চূর্ণ করে দিন। এর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস যোগ করতে পারেন স্বাদ বৃদ্ধির জন্য। এবার চুমুক দিয়ে পান করুন পুদিনা চা।

৭. মেথি চা : লেবু ও মধুর সঙ্গে এক চা-চামচ মেথি মিশিয়ে খেলে জ্বর পালাবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর