শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

৫ কোটিতে বিক্রি কবিগুরুর আঁকা ছবি

প্রতিদিন ডেস্ক

৫ কোটিতে বিক্রি কবিগুরুর আঁকা ছবি

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি বড় অঙ্কের টাকায় নিলাম হলো। নামকরা নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টিজ এই নিলাম করেছে। ছবিটি নিলামে বিক্রি হয়েছে ৫ লাখ পাউন্ডে, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৫ কোটি রুপি। হিন্দুস্থান টাইমস এ তথ্য জানিয়েছে।

কবিগুরুর আঁকা ছবিটির কোনো নাম ছিল না। কিন্তু নিলাম সংস্থা ক্রিস্টিজ তাদের ওয়েবসাইটে ছবিটির নাম দিয়েছে ‘যুগল’। কে এই ছবিটি বড় অঙ্কের টাকা দিয়ে কিনেছেন, তা প্রকাশ্যে আনা হয়নি। নিলাম সংস্থা সূত্রে খবর, ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এ ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা। ১৯৩০ বা তার আগে-পরে ছবিটি এঁকেছিলেন তিনি। ছবিটির একটি অ্যান্টিক ভ্যালুও রয়েছে। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণ করার সময় বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে রেখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

সম্প্রতি প্যারিসের ‘গ্যালারি পিগাল’-এ সেই ছবিগুলো প্রদর্শিত হয়। তৎকালীন সময়ে রবীন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ আন্দ্রে। এখন কালের গতিতে সেসব অতীত। তাই এখন তাদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন।

ক্রিস্টিজ নিউইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’ এই বিভাগের নিলামে রাখা হয়েছিল ছবিটিকে। এখন যা নিয়ে ভক্তদের মধ্যে বেশ আগ্রহ দেখা দিয়েছে।

সর্বশেষ খবর