২৪ সেপ্টেম্বর, ২০২০ ১৪:৫৬

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের 'ত্রুটি' প্রসঙ্গে যা বললেন দুই মন্ত্রী

মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের 'ত্রুটি' প্রসঙ্গে যা বললেন দুই মন্ত্রী

রেল সংযোগ প্রকল্প পরিদর্শন করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে রেল সংযোগ প্রকল্প পরিদর্শন করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদেরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

বৃহস্পতিবার সকাল ১০টায় এই পরিদর্শন গিয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন সাংবাদিকদের বলেছেন, পদ্মা সেতুর ত্রুটি ধরা পড়েছে, এটি এখনই বলার সময় আসেনি। আমরা দেখার জন্য এসেছি। রেল সংযোগ প্রকল্পে খুব যে বড় ধরনের সমস্যা, তা নয়। আদৌ সমস্যা আছে কি না, তাও বলা যাবে না, যতক্ষণ না পর্যন্ত এক্সপার্টরা অপিনিয়ন দেবে।

রেলমন্ত্রী বলেন, প্রকল্পে রেলের যেভাবে কাজ চলছে সেটির ব্যাপারে সড়ক নতুন ধরনের কনডিশন (শর্ত) দিয়েছে, কিন্তু সড়ক বিভাগ এখনও ডিজাইন দেইনি। যেহেতু এটি ইঞ্জিনিয়ারিং সংশয় সেহেতু আমাদের এক্সপার্ট আছে, তারা এটি নিয়ে বসবে। যদি নকশা কিংবা ইঞ্জিনিয়ারিং মতানৈক্য হয় তবে আমরা আশা করছি তারাই এটি পুনঃসংশোধন করতে পারবে। সেতু বিভাগ ও রেল বিভাগের কাছে ডিজাইন চাওয়া হয়েছে। তারা ডিজাইন দিলেই পুনঃসংশোধন করা হবে। অন্য কোথাও কোনো সমস্যা নেই, শুধু রেল নামার ও উঠার সময় সমস্যার কথা উঠছে, এ ক্ষেত্রে সমন্বয় করা হবে।

ত্রুটি শব্দটির সাথে আমরা একমত নই : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এটি একটি জাতীয় প্রকল্প, ত্রুটি শব্দটির সাথে আমরা একমত নই। ত্রুটি তখনই হবে যখন এটি চূড়ান্তভাবে হবে। এখনও প্রক্রিয়ার মধ্যে আছে, কিন্তু সংশয় যেটি দেখা দিয়েছি, এরকম হয়তো আরও দেখা দিতে পারে। পৃথিবীর যে কোনো প্রকল্পেই এমন হতে পারে। তবে এখনও নকশা চূড়ান্ত হয়নি, আমাদের কাছে সময় আছে। যেহেতু এটি নিয়ে প্রশ্ন উঠছে তাই উচ্চতর পর্যায় আলোচনা করে অবশ্যই সমাধান করা হবে। প্রয়োজনে সব ইঞ্জিনিয়ারকে একত্রিত করা হবে এবং স্যাটেল করা হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর