শিরোনাম
প্রকাশ : ২১ অক্টোবর, ২০২০ ১০:০৫
আপডেট : ২১ অক্টোবর, ২০২০ ১১:৫৩

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের ২ ও ১০০১ এ আমার বিচরণ

আনোয়ার হোসেইন মঞ্জু

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের ২ ও ১০০১ এ আমার বিচরণ
আনোয়ার হোসেইন মঞ্জু

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর দ্বিতীয় অবস্থানে রয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। আমি পুলকিত বোধ করি। কারণ ওই বিশ্ববিদ্যালয়ে আমার বিচরণ ছিল। প্রতিবছর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর যে তালিকা তৈরি করা হয়, স্ট্যানফোর্ড বরাবর ওপরের দিকেই থাকে। ঢাকা বিশ্বদ্যিালয়ও আমার বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ১০০ বছর পূর্তি হলো। এক শতাব্দীতে ঢাকা বিশ্ববিদ্যালয় পা পা করে এবার তালিকার ১০০১ নম্বরে স্থান করে নিয়েছে। ১৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০০১ নম্বরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পেছনে রয়ে গেছে আরও ৪৯৯টি বিশ্ববিদ্যালয়।

২০২০ সালের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকাটি সম্প্রতি প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। তালিকায় ১০০১ নম্বর অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ভালো থেকে খারাপের সূচিতে বিশ্বের ৯৩টি দেশের ১৫শ’ বিশ্ববিদ্যালয়ের তালিকা করে টাইমস হায়ার এডুকেশন।

চারটি মানদণ্ডে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মূল্যায়ন করে এই তালিকা তৈরি করা হয়েছে। তা হলো: শিক্ষা প্রদান, গবেষণা, জ্ঞান বিতরণ এবং আন্তর্জাতিক মানদণ্ড। বিশ্বের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের ৮টিই যুক্তরাষ্ট্রে। নিচে সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা দেওয়া হলো-

১. অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়: টানা পাঁচ বছর ধরে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়।
২. স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়: যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয় গত বছর চার নম্বরে ছিল। এবার তালিকার দুই নম্বরে স্থান করে নিলো। 
৩. হার্ভার্ড বিশ্ববিদ্যালয়: গতবার যুক্তরাষ্ট্রের এ বিশ্ববিদ্যালয় সাত নম্বরে ছিল। এবার তিন নম্বরে জায়গা করে নিলো। 
৪. ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি: গত বছর দ্বিতীয় অবস্থানে ছিল ক্যালিফোর্নিয়ার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 
৫. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি: প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বেশ বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবারের সূচিতে পাঁচ নম্বরে রয়েছে। 
৬. ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়: গতবারের তালিকায় তিন নম্বরে ছিল যুক্তরাজ্যের এই নামকরা বিশ্ববিদ্যালয়। এবার তিন ধাপ নিচে নেমে এর অবস্থান ছয় নম্বরে। 
৭. ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে: গতবার শীর্ষ দশে জায়গায় না পাওয়া অ্যামেরিকার এই বিশ্ববিদ্যালয় এ বছর সাত নম্বরে পৌঁছে গেছে। 
৮. ইয়েল বিশ্ববিদ্যালয়: ইয়েল ইউনিভার্সিটি গতবারের অবস্থানেই আছে। 
৯. প্রিন্সটন বিশ্ববিদ্যালয়: প্রিন্সটন ইউনিভার্সিটি গতবার ছয় নম্বরে ছিল। এবার নেমে গেছে নয় নম্বরে। 
১০. ইউনিভার্সিটি অব শিকাগো: ইউনিভার্সিটি অব শিকাগোর অবনতি হয়েছে। গতবার ৯ নম্বরে ছিল। এবার ১০ নম্বরে নেমে গেছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য