বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোনালদোর রেকর্ডের দিনে রিয়ালের বড় জয়

ক্রীড়া ডেস্ক

রোনালদোর রেকর্ডের দিনে রিয়ালের বড় জয়

রিয়াল মাদ্রিদ একের পর এক ম্যাচে ব্যর্থ। গোলের দেখা পাচ্ছেন না ক্রিস্টিয়ানো রোনালদো। করিম বেনজেমাও নিজেকে খুঁজে পাচ্ছেন না। সমালোচকদের তীর ছুটছে জিদানের দিকে। কিন্তু সাবেক এই ফরাসি তারকা ছিলেন নির্বিকার। সাময়িক বিচ্যুতি থেকে সঠিক পথে ফিরে আসার ব্যাপারে ছিলেন নিশ্চিন্ত। বরাবরই তিনি বলেছেন, মোটেও চিন্তিত নন। অচলাবস্থা দ্রুত কাটিয়ে ফেলবে রিয়াল, এমন বিশ্বাস ছিল জিদানের। গত মঙ্গলবারই জিদানের বিশ্বাস সবার কাছে প্রমাণ করল রিয়াল মাদ্রিদ। সাইপ্রাসের ক্লাব অ্যাপল নিকোশিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে লস ব্ল্যাঙ্কোসরা। ক্রিস্টিয়ানো রোনালদো ও করিম বেনজেমা দুটি করে এবং লুকা মডরিচ ও ন্যাচো একটি করে গোল করেছেন। এই এক ম্যাচেই বেশ কিছু রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ। রেকর্ড গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোও। পাশাপাশি রিয়াল মাদ্রিদ নিশ্চিত করেছে নকআউট পর্ব।

দীর্ঘদিন পর গ্রুপের রানার্সআপ হিসেবে নকআউট পর্ব খেলবে রিয়াল। এইচ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে উঠেছে টটেনহ্যাম। গত মঙ্গলবার ইংলিশরা ২-১ গোলে হারিয়েছে বুরুসিয়া ডর্টমুন্ডকে। জার্মানরা দীর্ঘদিন পর গ্রুপ পর্ব খেলেই বিদায় নিল চ্যাম্পিয়ন্স লিগ থেকে।

ক্রিস্টিয়ানো রোনালদো লা লিগায় চলতি মৌসুমে নিজেকে মেলে ধরতে পারছেন না। তবে চ্যাম্পিয়ন্স লিগে একের পর এক দুর্দান্ত পারফর্ম করছেন এ পর্তুগিজ তারকা। চলতি মৌসুমে গ্রুপ পর্বে এরই মধ্যে ৮ গোল করেছেন রোনালদো। কেবল তাই নয়, দীর্ঘদিনের রেকর্ডটাও ভেঙে দিয়েছেন। একই বছরে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১৮ গোল করলেন তিনি। চলতি মৌসুমে ৮টি। গত মৌসুমের শেষার্ধে করেছেন আরও ১০টি। রোনালদো একই ক্লাবের জার্সিতে গোলের রেকর্ডে মেসিকে ছাড়িয়ে গেছেন। চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের জার্সিতে তিনি করেছেন ৯৮ গোল। বার্সার জার্সিতে ৯৭ গোল করে দুই নম্বরে আছেন লিওনেল মেসি। তাছাড়া চ্যাম্পিয়ন্স লিগে এসিস্টের ক্ষেত্রেও দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছেন রোনালদো। ম্যানইউ ও রিয়ালের জার্সিতে তিনি মোট ৩৬টি গোলে এসিস্ট করেছেন। ৩০টি এসিস্ট করে দুইয়ে রায়ান গিগস ও ২৮টি এসিস্ট করে তিনে আছেন লিওনেল মেসি। এতসব রেকর্ড করার পরও রোনালদো নীরবই থাকতে চান। তিনি মিডিয়ার ওপর বিরক্ত হয়ে বলেন, ‘আমি একটা বললে আপনারা অন্যটা ছাপান। তাহলে আমাকে কথা বলতে বলেন কেন?’

রিয়াল মাদ্রিদ ৩৯ বছরের চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে দুর্দান্ত জয় পেয়েছে। লুক্সেমবার্গের ক্লাব প্রগ্রেস নিডারকনকে ১৯৭৮ সালে অ্যাওয়ে ম্যাচে ৭-০ গোলে হারিয়েছিল রিয়াল মাদ্রিদ। এতদিন ইউরোপে এলিটদের লড়াইয়ে এটাই ছিল অ্যাওয়ে ম্যাচের সেরা জয়। ১৯৭৮ সালের পর ৬-০ কিংবা তার বেশি ব্যবধানে কেউ জয় পায়নি প্রতিপক্ষের মাঠে।

সর্বশেষ খবর