২৪ মার্চ, ২০২৩ ০৯:১৩

সব ধরনের ক্রিকেটকে বিদায় বললেন স্কটিশ কিংবদন্তি

অনলাইন ডেস্ক

সব ধরনের ক্রিকেটকে বিদায় বললেন স্কটিশ কিংবদন্তি

কাইল কোয়েটজার

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আর না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন গত বছর। এবার জাতীয় দলকেই বিদায় বলে দিলেন স্কটল্যান্ডের সাবেক অধিনায়ক কাইল কোয়েটজার। 

ক্রিকেট স্কটল্যান্ড বৃহস্পতিবার (২৩ মার্চ) বিজ্ঞপ্তি দিয়ে জানায় কোয়েটজারের অবসরের কথা। গত ফেব্রুয়ারিতে নেপালের বিপক্ষে খেলা ওয়ানডেটি হয়ে রইল দেশের জার্সিতে ৩৮ বছর বয়সী এই ক্রিকেটারের শেষ ম্যাচ। 

গত বছরের মে মাসে স্কটল্যান্ডের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান কোয়েটজার। মাস দুয়েক পর বিদায় বলে দেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে। এবার গুটিয়ে নিলেন আন্তর্জাতিক ক্যারিয়ার। কোচিংয়ে নতুন ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন কোয়েটজার। উইমেন’স হান্ড্রেডে নর্দান ডায়মন্ডসের সহকারী কোচের দায়িত্ব পালন করবেন তিনি। 

২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন কোয়েটজার। এই সংস্করণে ৭০ ম্যাচে ৬ ফিফটিতে তিনি রান করেছেন ১ হাজার ৪৯৫। ওই একই বছর ইংল্যান্ড ম্যাচ দিয়ে শুরু কোয়েটজারের ওয়ানডে ক্যারিয়ার। ৫০ ওভারের ক্রিকেটে ৮৯ ম্যাচে ৫ সেঞ্চুরি ও ২১ ফিফটিতে তার রান ৩ হাজার ১৯২। 

বিশ্বকাপে সেঞ্চুরি করা স্কটল্যান্ডের প্রথম ব্যাটসম্যান কোয়েটজার। ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেন ক্যারিয়ার সেরা ১৫৬ রানের ইনিংস, যদিও ম্যাচটি হেরে যায় তারা। 

অধিনায়কত্বে বেশ সফল ছিলেন কোয়েটজার। ২০১৮ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারানোর ইতিহাস গড়ে স্কটল্যান্ড তার নেতৃত্বেই। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলে দলটি তার কাঁধে ভর করে। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে স্কটল্যান্ডকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড কোয়েটজারের। সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেও দলটি তারই সময়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর