২৫ মার্চ, ২০২৩ ০৮:১০

ফ্রান্সের দুর্দান্ত জয়; জোড়া গোলে অধিনায়ক এমবাপ্পের অভিষেক

অনলাইন ডেস্ক

ফ্রান্সের দুর্দান্ত জয়; জোড়া গোলে অধিনায়ক এমবাপ্পের অভিষেক

দলে সিনিয়র তারকা ফুটবলার থাকলেও বিশ্বজয়ী কোচ দিদিয়ের দেশম অধিনায়ক হিসেবে ২৪ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পের ওপরই ভরসা রাখেন। প্রতিদানও দিয়েছেন তিনি। ফ্রান্সের নেতৃত্বভার নেওয়ার অভিষেক ম্যাচেই জোড়া স্কোরের পাশাপাশি এমবাপ্পে গোলও করিয়েছেন। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ডোনাল্ড কোম্যানের শিষ্যদের ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে দেশম-বাহিনী।

এদিন ম্যাচের মাত্র ২ মিনিটেই এমবাপ্পের অ্যাসিস্টে গোল করেন গ্রিজম্যান। ১০ মিনিটে গোল ব্যবধান দ্বিগুণ করে ফরাসিরা। এবার স্কোরশিটে নাম তোলেন দায়ত উপমেকানো। তবে প্রথম গোলের পর এই গোলেও অবদান ছিল গ্রিজম্যানের। তার বাড়ানো ক্রস বাঁক খেয়ে ডাচ গোলরক্ষকের বুকে গিয়ে পড়ে। তবে নিয়ন্ত্রণে রাখতে না পারায় বল উপামেকানোর পায়ে চলে যায়। পরবর্তীতে তিনি জাল খুঁজে নেন। ২১তম মিনিটে আরও এক গোল খেয়ে কোণঠাসা হয়ে পড়ে নেদারল্যান্ডস। এই সময় প্রথম গোলের দেখা পান এমবাপ্পে। চুয়ামেনির থ্রু বল ডামি করে মুয়ানির ছেড়ে দেওয়া বল এমবাপ্পে সফলভাবেই জালে জড়ান।

দ্বিতীয়ার্ধও শুরু হয় ফ্রান্সের আক্রমণ দিয়ে। ৩ গোলে পিছিয়ে থেকে নেদারল্যান্ডসও ম্যাচে ফেরার চেষ্টা চালিয়ে যায়। ৫৮ মিনিটে মেম্ফিস ডিপাই গোলরক্ষক বরাবর ফ্রি–কিক নেন। এখান থেকে নেদারল্যান্ডস কর্ণার পেলেও তা কাজে লাগাতে পারেনি। উল্টো ডাচদের নেওয়া সেই কর্নার থেকে বল কেড়ে নিয়ে পাল্টা আক্রমণে যায় ফ্রান্স। ৭৭ মিনিটে গ্রিজম্যানকে তুলে নেন দিদিয়ের দেশম।

ম্যাচের ৮৮ মিনিটে এমবাপ্পে দুর্দান্ত এক গোল করেন। এই গোলে তিনি ফ্রান্স জাতীয় দলের পঞ্চম সর্বোচ্চ গোলদাতা হয়ে যান, ছাড়িয়ে যান করিম বেনজেমাকে। ফ্রান্সের হয়ে তার গোল এখন ৩৮টি। ম্যাচের শেষ মুহূর্তে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল ডাচরা। যোগ করা সময়ে উপামেকানোর হাতে বল লাগলে ডাচদের পেনাল্টি দেন রেফারি। কিন্তু ডিপাই স্পট-কিক থেকে গোল করতে ব্যর্থ হন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর