১৫ জানুয়ারি, ২০২৪ ১৪:৩৬

এআইয়ের কারণে চাকরি যাবে ৪০ শতাংশের, বাড়বে বৈষম্য : আইএমএফ

অনলাইন ডেস্ক

এআইয়ের কারণে চাকরি যাবে ৪০ শতাংশের, বাড়বে বৈষম্য : আইএমএফ

এবার কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রভাব নিয়ে আশঙ্কার কথা জানাল আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)। বলা হয়েছে, এআইয়ের কারণে বিভিন্ন পেশার ৪০ শতাংশ মানুষ চাকরি হারাবেন। সম্প্রতি এক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসির।

আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে অধিকাংশ চাকরির ক্ষেত্রেই বৈষম্য বাড়বে। উন্নত দেশগুলোতে প্রায় ৬০ শতাংশ চাকরি হারাবে মানুষ। তবে যারা কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে অভ্যস্ত হবে তাদের উৎপাদনশীলতা বাড়বে।

আরও বলা হয়েছে, যেসব কাজ মানুষ করে তা অনায়াসে করতে পারবে এআই। ফলে এক্ষেত্রে অনেকে চাকরি হারাবেন। এআইয়ের কারণে উন্নত বিশ্বের তুলনায় নিম্ন আয়ের দেশগুলো প্রভাবিত হবে কম। কারণ এই প্রযুক্তি নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ২৬ শতাংশ চাকরিকে প্রভাবিত করবে। 

এ বিষয়ে জর্জিয়েভা বলেন, এসব অনেক দেশেরই এমন অবকাঠামো বা দক্ষ জনশক্তি নেই যা এআইয়ের সঙ্গে মিলে অতিরিক্ত সুবিধা আদায় করতে পারবে। 

তবে অবকাঠামো এবং দক্ষ জনশক্তি না থাকার বিষয়টি বিশ্বের দেশগুলোর মধ্যে আয় বৈষম্য বাড়াবে। এ বিষয়ে জর্জিয়েভা বলেন, সময়ের সঙ্গে সঙ্গে এই প্রযুক্তির বিকাশ বিশ্বের দেশগুলোর মধ্যে বৈষম্য বাড়াবে। 

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর