বুধবার, ১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

চোখের নকশায়

আইশ্যাডো, আই পেনসিলের টানে দুই চোখকে সাজিয়ে তুলতে কে না ভালোবাসেন। সে জন্যই কালো বা খয়েরির বাধা ভেঙে এখন নীল, পার্পল বা ঘন সবুজের স্মোকি মেকআপেও সেজে উঠছে চোখ

চোখের নকশায়

গাঢ়, কাজলকালো চোখের মায়া এড়ানো কঠিন। তাই তো আজও চোখের সাজে স্মোকি আই-এর চাহিদা বিশ্বজুড়ে। ► মডেল : মৌ রহমান ► ছবি : এইচ এম বিপু

বিয়ের প্রোগাম, পার্টি কিংবা উৎসব; চোখের সাজে পুরো আয়োজনে আকর্ষণীয় হয়ে ওঠেন মা-মেয়ে সবাই। আর সেলিব্রেটি হলেও তো তাতে আলাদা মাত্রা যোগ হয়। মনে রাখতে হবে, মুখের অর্ধেক অংশজুড়ে রয়েছে এই চোখ। পার্টি সকালে না বিকালে, গ্রীষ্ম, বর্ষা না শীতে এর ওপর চোখের সাজে পরিবর্তন আনতে হয়। কিন্তু সাধারণ বা গর্জিয়াস যে কোনো পার্টিতেই আপনি চোখে আনতে পারেন এক্সক্লুসিভ লুক।

 

সৌন্দর্যকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য চোখের সাজ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে চোখের সাজেও এসেছে পরিবর্তন এবং যোগ হয়েছে ভিন্ন ভিন্ন মাত্রা। ফেমিনি-ডটইন চোখের সাজ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, মেকআপের ক্ষেত্রে চোখের সাজ অনেক গুরুত্বপূর্ণ। যে কোনো চেহারায় তাৎক্ষণিক গ্ল্যামারস নিয়ে আসে ‘স্মোকি আই’। তবে হ্যাঁ, চোখের সাজ নির্ভর করবে আপনার চাহিদা, চোখের শেইপ, ড্রেসের কালার, উপলক্ষ অথবা দিন না রাতের মেকআপ তার ওপর। স্টাইলক্রেজ এক প্রতিবেদনে আকর্ষণীয় চোখের নকশার সাজ দেখিয়েছে। সেসব চোখের সাজ নিয়েই আজকের আয়োজন।

 

স্মোকি আইলুক : প্রথমে চোখের পাতায় প্রাইম বা কন্সিলার লাগিয়ে নিতে হবে। এরপর কালো কাজল পেন্সিল বা জেল কাজল দিয়ে আই লিডে লাগিয়ে ব্ল্যাক আইশ্যাডো দিয়ে একটি ফ্লাপি ব্রাশের সাহায্যে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে এবং ট্রান্সজেকশন শেড হিসেবে ব্রাউন কালার দিয়ে ক্রিজলাইনে অ্যাপ্লাই করে ব্ল্যাক এবং ব্রাউনের মাঝামাঝি যে হার্স লাইন আছে তা ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। ব্রাউবোন এবং চোখের ইনার কর্নার হাইলাইট করে নিতে হবে। কাজল হিসেবে নিজের পছন্দমতো বাদামি, কালো, ব্লু, গ্রিন যেটা খুশি বেছে নিতে পারেন। ফলস ল্যাশ ব্যবহার করতে পারেন। আইলাইনার হিসেবে এখন কালার আইলাইনারের ট্রেন্ড চলছে, সে ক্ষেত্রে কালার আইলাইনার বেছে নিতে পারেন। মাশকারা লাগিয়ে নিতে হবে। দিনের বেলা ম্যাট বা গ্লেজি আইশ্যাডো আর রাতের পার্টির ক্ষেত্রে গ্লিটার ইউজ করতে পারেন। তবে ডার্ক স্মোকি আই মেকআপ লুকের সঙ্গে লিপস্টিক লাইট কালার অথবা গ্লস ভালো লাগবে। স্মোকি আইলুকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটা বিষয় হলো- এতে আগে আইলুকটা করে নিতে হবে এবং বেসলুকটা পরে করে নিতে হবে। কারণ স্মোকি আই করার সময় অনেক আইশ্যাডো পড়ে গালে। তাই আগে বেস মেকআপ করলে বেসে কালো কালো ভাব চলে আসতে পারে।

 

আরও কয়েক ধরনের স্মোকি আই লুক :

গ্রেডিয়েন্ট স্মোকি আই মেকআপ : প্রথমে চোখের পাতায় প্রাইমার বা কন্সিলার লাগিয়ে নিতে হবে এবং চোখের ইনার কর্নারে প্রথমে যে কোনো কালারের হালকা শেড অ্যাপ্লাই করতে হবে, তারপর মিডেলে একটু মিডিয়াম টোনের শেড লাগাতে হবে এবং আউটার কর্নারে অনেক গাঢ় কোনো শেড লাগাতে হবে। তারপর একটা কালার শ্যাডোর সঙ্গে অন্য কালার শ্যাডোর যে হার্স লাইন থাকবে তার খুব ভালোভাবে ব্লেন্ড করে দিতে হবে। সঙ্গে আইলাইনার উইংস করে লাগালে আকর্ষণীয় লাগবে।

স্পট লাইট বা হেলো আই লুক : যাদের চোখ অপেক্ষাকৃত ছোট এবং কাট ক্রিজ মানায় না তারা স্পট লাইট বা হেলো আইলুক বেছে নিতে পারেন। এতে চোখ বেশ বড় দেখাবে। ছোট চোখে বাদামি কাজল ব্যবহার করলে চোখ তুলনামূলক বড় দেখায়। চোখের লোয়ারল্যাশের নিচে বাদামি শ্যাডো দিয়ে একটু বেশি স্পেস নিয়ে আইশ্যাডো অ্যাপ্লাই করে একটু ভালোভাবে ব্লেন্ড করে নিলেও চোখ বড় দেখায়। ছোট চোখে খুব বেশি ভলিউম বা ঘন বা লেন্থ বেশি ফলস ল্যাশ বেমানান। সে ক্ষেত্রে একটু পাতলা ন্যাচারাল কোনো ল্যাশ বেছে নিতে হবে। আইলাইনার খুব চিকন করে দিতে হবে এবং উইং লাইনার এড়িয়ে গেলে তা দেখতে সুন্দর দেখাবে।

কাট ক্রিজ : এখন কাট ক্রিজের অনেক চাহিদা। হাফ কাট ক্রিজ, ফুল কাট ক্রিজ, ডাবল কাট ক্রিজ যেটাই হোক না কেন আজকাল বিয়ের সাজে যেন কাট ক্রিজ ছাড়া চলেই না। তবে ছোট চোখে কাট ক্রিজ সম্পূর্ণ বেমানান। বড় চোখে এই আইলুক বেশি সুন্দর লাগে। সালোয়ার-কামিজ, শাড়ি বা লেহেঙ্গা যাই পরেন না কেন; তাতে কাট ক্রিজ খুব সহজেই মানিয়ে যাবে।

 

লিখেছেন : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর