শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ জানুয়ারি, ২০২১ ০১:১২

দুর্নীতি রোধে কঠোর হওয়ার আহ্বান

রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি রোধে কঠোর হওয়ার আহ্বান

সংসদে দেওয়া রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা শুরু করেছেন সরকার ও বিরোধী দলের সদস্যরা। আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, প্রধানমন্ত্রীর দৃঢ় ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে অন্যতম সমৃদ্ধিশালী দেশে পরিণত হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। তাঁর বলিষ্ঠ নেতৃত্ব ও সময়োপযোগী পদক্ষেপের ফলে বৈশ্বিক মহামারী কভিড-১৯ সফলভাবে মোকাবিলা করা সম্ভব হচ্ছে। আর আন্তর্জাতিকভাবে এটার স্বীকৃতিও দেওয়া হয়েছে। দেশ ধীরে ধীরে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হচ্ছে। কিন্তু দেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে ধ্বংস করতে নানামুখী ষড়যন্ত্র চলছে। পরাজিত শক্তি আবার নতুন করে ষড়যন্ত্র করছে। ঐক্যবদ্ধভাবে ষড়যন্ত্র মোকাবিলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান তাঁরা। অন্যদিকে দুর্নীতি ও অর্থ পাচার রোধে সরকারকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান বিরোধী দলীয় সদস্যরা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদ অধিবেশনের বৈঠকের শুরুতে জাতীয় সংসদে প্রদত্ত রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। সাবেক চিফ হুইপ আবদুস শহীদ প্রস্তাবটি সমর্থন করেন। পরে প্রস্তাবটি নিয়ে সাধারণ আলোচনা শুরু হয়। এতে অংশ নেন পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী হাবিবুন নাহার, সরকারি দলের সদস্য সাগুফতা ইয়াসমিন, মো. শহীদুজ্জামান সরকার, অসীম কুমার উকিল, সৈয়দা রুবিনা আখতার ও বেগম শবনম জাহান এবং বিরোধী দল জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু। সরকারি দলের সদস্যরা সরকারের বাস্তবায়নাধীন ২৪টি মেগা প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, এসব প্রকল্পের কাজ শেষ হলে দেশের অর্থনীতি বদলে যাবে। দেশ সমৃদ্ধির দিকে অনেকদূর এগিয়ে যাবে। বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে। উন্নয়ন ও অগ্রগতির এই যাত্রা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তাঁরা। বিরোধী দল জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু বলেন, দেশের টাকা বিদেশে যায়। শত শত কোটি নয়, হাজার হাজার কোটি টাকা বিদেশে যায়। কিন্তু ব্যাংক থেকে পাঁচ লাখ টাকা তুলতে নানা কৈফিয়ত দিতে হয়। ছোট ছোট ব্যবসায়ীদের ধরা হয়, কিন্তু রাঘব বোয়ালরা পার পেয়ে যায়। দুর্নীতি ও অর্থ পাচার রোধে সরকারকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান তিনি।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারের নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরে উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, পরিবেশ সুরক্ষায় সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করছে। সুন্দরবন সুরক্ষা প্রকল্প পাস হয়েছে। বনের জমি অনেকে দখল করে রেখেছে। এখন দখলমুক্ত করার চেষ্টা চলছে। রামপাল ও মোংলা উপজেলা একসময় নদী-নালা, খাল-বিল এলাকা ছিল। সবচেয়ে পশ্চাৎপদ এলাকা ছিল। এটি এখন উন্নত অনেক   এলাকাকে ছাড়িয়ে গেছে। সাবেক হুইপ সাগুফতা ইয়াসমিন বলেন, জিয়াউর রহমান বলেছিলেন, ‘মানি ইজ নো প্রবলেম’। কিন্তু জিয়া পরিবারের জন্য শেষ পর্যন্ত মানি ইজ প্রবলেম হয়ে দাঁড়িয়েছে।

 

কারণ অর্থলোভী জিয়া পরিবারের অর্থের ক্ষুধার লোভে বিএনপি পরিবার এখন পুড়ে মরছে।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পরও যখন দেশে স্বাধীনতার পক্ষ ও বিপক্ষ থাকে এবং বড় একটি রাজনৈতিক দল স্বাধীনতার বিপক্ষ শক্তিকে সহযোগিতা করে, সেই দেশকে এগিয়ে নেওয়া সহজ নয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা সম্ভব করেছেন। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল।

সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার বলেন, পৃথিবীর নিপীড়িত-শোষিত গণতন্ত্রকামী মানুষের প্রেরণার উৎস বঙ্গবন্ধু। একদা ভিক্ষুকের জাতি হিসেবে পরিচিত বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশের দিকে এগিয়ে যাচ্ছে। করোনা মহামারীর প্রভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী ঘোষিত কর্মসূচির বাস্তবায়ন ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। তিনি বলেন, বিএনপি এখন পথহারা পথিক। তাদের পথ দেখানোর কেউ নেই। উ™£ান্তের মতোই তাদের ঘুরতে হবে।

স্বচ্ছতা, জবাবদিহি, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহতকরণ এবং জাতির অগ্রযাত্রায় সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করার আহ্বান জানান অসীম কুমার উকিল।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর