মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মিরপুরের সেনপাড়া থেকে আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য রায়হান ফরাজী (২৭) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ। গতকাল সেনপাড়া  ৩০০/৩০১ নম্বর বাসা থেকে গ্রেফতার করে। গত রাতে আভিযানিক দলের প্রধান সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি) ধ্রæব জ্যোতির্ময় গোপ বলেন, এ বিষয়ে কাফরুল থানায় মামলা হয়েছে। রায়হান চাঁদপুরের মতলব উপজেলার পাঠান বাজারের হান্নান মিয়ার ছেলে। তার বাসা থেকে একটি কম্পিউটার জব্দ করা হয়।  এ কম্পিউটারে বিদেশি নাগরিকদের ফেক আইডি কার্ড প্রস্তুত অবস্থায় পাওয়া যায়। প্রতারণায় ব্যবহৃত মোবাইল ফোন ও ৫টি হার্ড ড্রাইভসহ সিপিইউ জব্দ করা হয়। এসি ধ্রæব বলেন, রায়হান স্বীকার করে, সে ২০১৭ সাল থেকে বিভিন্ন দেশের নাগরিকদের ফেক ড্রাইভিং লাইসেন্স/আইডি কার্ড/পাসপোর্ট প্রস্তুত/ এডিট করে তাদের থেকে Payment gateway ব্যবহার করে Cryptocurrency Bitcoin (ভার্চুয়াল মানি) সংগ্রহ করে।

ধ্রæব আরও বলেন, গ্রেফতার ব্যক্তি ইলেকট্রনিক মাধ্যম ব্যবহার করে জালিয়াতি এবং প্রতারণা করে বিভিন্ন ব্যক্তির সুবিধা লাভ করে দেওয়ার জন্য ফেক ড্রাইভিং লাইসেন্স/আইডি কার্ড/পাসপোর্ট প্রস্তুত/এডিট করে তাদের ইমেইলের মাধ্যমে সরবরাহ করে এবং আইনানুগ কর্তৃত্ববহির্ভূত ই-ট্রানজেকশনের মাধ্যমে বিটকয়েন সংগ্রহ করে আসছে।

যা ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২২/২৩/২৪/২৬/৩০ ধারায় অপরাধ। এর আগে একটি জিডিও করা হয়।

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে আন্তর্জাতিক পরিচয় প্রতারক চক্র বিভিন্ন সফটওয়ার ব্যবহার করে ফেক ড্রাইভিং লাইসেন্স/আইডি কার্ড/পাসপোর্ট প্রস্তুত/এডিট করে বিভিন্ন দেশের সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং ব্যক্তির সঙ্গে প্রতারণা করে আসছে। এ সংবাদের সত্যতা যাচাই-বাছাই করে অভিযান পরিচালনা করছে সিটি সাইবার ইনভেস্টিগেশন বিভাগ।

এ বিষয়ে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান আসাদুজ্জামান বলেন, দেশের মাটিতে দেশি আন্তর্জাতিক সব প্রতারককে আইনের আওতায় আনা হবে। কেউ অন্যায় করে পার পাবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর