শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
আপলোড : ৩ অক্টোবর, ২০১৪ ০০:০০

প্রাণী বিচিত্রা

প্রাণী বিচিত্রা

ছোট ছোট পা, নাদুস-নুদুস শরীর, চলন ভারি। তবুও এর নাম দ্রুত বর্ধনশীল লম্বা চিকন বাঁশের সঙ্গে মিলিয়ে রাখা 'বাঁশ ইঁদুর' (Lesser Bamboo Rat). লালচে বাদামি দেহের নিচের দিকে সাদা। মাথাসহ দেহের মাপ ১৮ থেকে ২০ শি এম। গলা নেই বললেই চলে। মাথা ও কাঁধের সঙ্গে মেলানো। সামনের দাঁত মুখের বাইরে বেরিয়ে থাকে। পায়ের নখ বড়। লেজ লোমশ মাঝারি আকারের।

বসবাসের জন্য বাঁশ ইঁদুর বাঁশবন পছন্দ করে বলে এর নাম বাঁশ ইঁদুর। উঁচু পাহাড়ি বাঁশবনে এদের দেখা যায়। ভোর ও বিকালে বাঁশ ইঁদুর খাদ্যের সন্ধানে ঘোরাফেরা করে। এরা মাটির নিচে বহুকক্ষবিশিষ্ট গর্তে বাস করে। বাঁশ ইঁদুরের চলাফেরা ধীরগতির। বাঁশের শিকড়, বাঁশের কোঁড়ল, ঘাস বাঁশ ইঁদুরের প্রধান খাদ্য। বর্ষার আদ্র দিনে বাঁশ ইঁদুরের প্রজনন হয়। ৬ থেকে ৭ সপ্তাহ গর্ভধারণের পর ১ থেকে ৫টি পর্যন্ত বাচ্চা প্রসব করে বাঁশ ইঁদুর।

বাঁশ ইঁদুর বাংলাদেশের চট্টগ্রাম অঞ্চলের পাহাড়ি বাঁশবনে বাস করে। বাংলাদেশে বাঁশ ইঁদুরের কোনো পরিসংখ্যান হয়নি, তাই এদের সঠিক অবস্থান জানা যায়নি। আবাস ধ্বংস ও মাংসের জন্য শিকারের ফলে বাংলাদেশের অন্যান্য বন্যপ্রাণীর মতো এরাও বিপন্ন।

 

 

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com