সোমবার, ২৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

নাটকের যারা গাইতে জানেন

নাটকের যারা  গাইতে জানেন

ফজলুর রহমান বাবু - মোশাররফ করিম

বিভিন্ন চরিত্রে অভিনয় করতে করতে অনেক অভিনয়শিল্পী হয়ে যান কণ্ঠশিল্পী। আবার গায়ক থেকে নিজস্ব প্রতিভায় কেউ নাম লেখান অভিনয়শিল্পীদের তালিকায়। অভিনয় ও গান- দুই মাধ্যমেই এরা দর্শক-শ্রোতাদের কাছ থেকে পেয়েছেন প্রশংসা। শোবিজ জগতের সেই অনন্য প্রতিভাবানদের নিয়ে লিখেছেন-  পান্থ আফজাল

 

ফজলুর রহমান বাবু

অভিনয়ের জগতে বর্তমানে যে কয়জন রয়েছেন তাদের মধ্যে পেশাদার অভিনেতা ও শখের গায়ক ফজলুর রহমান বাবু। অভিনয়শিল্পী হিসেবে অধিক পরিচিতি পেলেও গায়ক হিসেবেও দারুণ সুনাম কুড়িয়েছেন। এখন প্রায় নিয়মিতই গান প্রকাশ করছেন। পূর্বে প্রকাশিত হয়েছিল তার ‘ইন্দুবালা’ সিরিজের তিনটি অ্যালবাম। তার বেশকিছু মিক্সড অ্যালবাম বের হয়েছে। ‘মাটির সুর’, আসমান সাক্ষী’, বারী সিদ্দিকীর সঙ্গে দ্বৈত অ্যালবাম ‘চন্দ্রদেবী’ ও একক অ্যালবাম ‘বাবুর ডুবাডুবি’। ‘মনপুরা’ ছবিতে ‘নিথুয়া পাথারে’ গান গেয়ে তিনি পেয়েছিলেন দারুণ জনপ্রিয়তা। ‘ময়নার ইতিকথা’ ছবিতেও তিনি গেয়েছেন ‘মন পবনের নাও’।

 

মোশাররফ করিম

টিভি নাটকের বরপুত্র মোশাররফ করিম। বহুমাত্রিক চরিত্রে অভিনয় করে একজন জাত অভিনেতার পরিচয় দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। চরিত্রের প্রয়োজনে নাটকে গান গাইতেও দেখা যায় তাকে। মজার বিষয় হচ্ছে সেই গানগুলো অন্য কোনো শিল্পীর গাওয়া নয়। নাটকের ওই গানগুলো মোশাররফ করিম নিজেই গেয়ে থাকেন। তার লেখা সর্বশেষ গান ‘বুঝলাম না কারবার, ক্যামন খেলা কেবা খেল আর; শূন্য থেকে আসে মানুষ শূন্যে চলে যায়, আরে বোঝেনা বোঝেনা মানুষ বীজগণিত শিখায়’। একবার ট্রেনের মধ্যেই বক নিয়া লেখেন ‘ধবলা বকরে রে বক ধবলা বক, নীলের কোলে ভাস তুমি, জলে রাখ ছায়া; এ কেমন মায়া রে বক, ধবলা বক।’ তবে লাস্ট প্যারাটা আর তার লেখা হয়নি। আরেকটি এমন ছিল, ‘আহারে সোনার পুতুল কে বানিয়া যায়, কোন বা টানে ছাড়লা মায়া, চড়লা কোন বিদিশানায়...। তার মতে, দলে থাকলে গান লেখা হতো; এখন তো হতে চায় না।’ এর আগে সিলেট অঞ্চলের বিয়ের গান ‘আইলারে নয়া দামান’ শিরোনামের একটি নাটকের সিকুয়েন্স গানও গেয়েছিলেন। 

 

চঞ্চল চৌধুরী

অভিনয়ের ভুবনে জনপ্রিয় শিল্পীদের একজন চঞ্চল চৌধুরী। অভিনয়ের পাশাপাশি গানেও তিনি দারুণ প্রশংসিত। এরই মধ্যে কণ্ঠ দিয়েছেন বেশকিছু গানে। নাটকেও চরিত্রের প্রয়োজনে গান গেয়ে থাকেন। ভূপেন হাজারিকার গান তার কণ্ঠে ভালো মানায় বলে তিনি কিছু গান গেয়েছেনও। এর আগে গেয়েছেন পাবনার জনপ্রিয় কিছু গান। তার গাওয়া নিথুয়া পাথারে, বকুল ফুল, ফুল গাছটি লাগাই দিলাম, শুন আল্লাহ-রসুলসহ বেশকিছু গান পায় জনপ্রিয়তা। 

 

 

তারিন

অভিনেত্রী তারিন। তার অভিনয় গুণের সঙ্গে রয়েছে গায়িকা প্রতিভাও। জুলফিকার রাসেলের কথায় এবং ইবরার টিপুর সুরে এর আগে তারিনের কণ্ঠে দর্শক-শ্রোতারা শুনতে পেয়েছিন ‘এইখানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে খুব’ শিরোনামের জনপ্রিয় গানটি।

 

এফ এস নাঈম

অনেক আগে থেকেই গান করতেন অভিনেতা এফ এস নাঈম। প্রথমে শখের বশে করলেও পরে গানের বিষয়ে মনোযোগ দেন। অভিনেতা এফ এস নাঈম গান গাইতেন। এরপর সবার অনুপ্রেরণা ও উৎসাহে গান বেশকিছু মৌলিক গান। নাটকের টাইটেল সং হিসেবেও গেয়েছেন বেশ কিছু গান। মাঝে মাঝে নিজেও লিখে থাকেন গান। বেশকিছু গান রেডি রয়েছে তার। গানের সঙ্গে ভিডিও প্রকাশ করবেন শিগগিরই। এর আগে প্রকাশ করেছিলেন ‘তোমাকে ভালোবাসি’ শিরোনামের একটি গান।

 

 

মিথিলা

গায়িকা-অভিনেত্রী মিথিলা। ছোট পর্দার জনপ্রিয় এ অভিনেত্রী তাহসানের সঙ্গেও গেয়েছিলেন বেশকিছু দ্বৈত গান। দুজনের গাওয়া ‘শেষের গান’, ‘তোমার আমার’, ‘অগোচরে’, ‘রোদেলা দুপুর’, ‘ছিলে আমার’, ‘মুখোমুখি’সহ বেশকিছু গান পায় তুমুল জনপ্রিয়তা। নিজেও একক কণ্ঠে গেয়েছেন নাটক ও অ্যালবামের গানে।

 

জাহিদ হাসান

দেশের জনপ্রিয় অভিনেতা-নাট্য পরিচালক জাহিদ হাসান। ’৯০-এর দশক থেকে জনপ্রিয় এই গুণী অভিনেতা নাটকে মাঝে মাঝে গেয়ে থাকেন গান। সেটা অবশ্য শখের বশেই। সেই মতে গানে অবশ্য তেমন সিরিয়াস নয়; অভিনয় নিয়েই বেশি ব্যস্ত।

 

মেহের আফরোজ শাওন

জনপ্রিয় অভিনেত্রী-নির্মাতা-কণ্ঠশিল্পী মেহের আফরোজ শাওন। দুই পর্দার জনপ্রিয় এ অভিনেত্রী গায়িকা হিসেবেও আগে থেকেই বেশ জনপ্রিয়। ‘এসো গান শিখি’ অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথম টেলিভিশনে তার উপস্থিতি। ১৯৮৯ সালে শিশুশিল্পী হিসেবে তুরস্কে গিয়ে রেডিওতে গান করেন তিনি। ‘শ্রাবণ মেঘের দিন’ থেকে শুরু করে হুমায়ূন আহমেদের অনেক চলচ্চিত্রে তিনি অভিনয়ের পাশাপাশি গান গেয়েছেন। ক্লাস সিক্সে পড়ার সময় থেকেই তিনি হুমায়ূন আহমেদের নাটকে অভিনয় ও গান করা শুরু করেন। কিছুদিন আগে ভারতের খ্যাতিমান সংগীতশিল্পী নচিকেতার সুরে ও জুলফিকার রাসেলের কথায় শাওন গেয়েছেন ‘ইলশে গুঁড়ি’। শাহরিয়ার নাজিম জয়ের ‘পাপ কাহিনী’ সিনেমায় ‘আহারে’ শিরোনামে একটি গানেও প্লে­-ব্যাক করেন। সিনেমাটির শুটিং এখনো শেষ হয়নি।

 

নুসরাত ইমরোজ তিশা

১৯৯৫ সালে নতুন কুঁঁড়ি প্রতিযোগিতায় প্রথম স্থান পাওয়া তিশার মিডিয়া জগতে পদার্পণ টেলিভিশনের মাধ্যমেই। শিশুশিল্পী হিসেবে মূলত গান করতেন। একসময় তিশা ‘এঞ্জেল ফোর’ নামের একটি ব্যান্ড দলও গঠন করেছিলেন। তবে এখন তিনি দারুণ ব্যস্ত নাটক ও চলচ্চিত্রে অভিনয় নিয়ে। মাঝে মাঝে নাটকে গানও গেয়ে থাকেন।

 

ঈশিতা

অভিনয়ের কারণেই বেশি জনপ্রিয় রোমানা রশীদ ঈশিতা। তবে গায়িকা হিসেবেও তার পরিচিতি রয়েছে। ছোটবেলা থেকেই অভিনয়ের পাশাপাশি গানের চর্চা করে আসছেন এ তারকা। ইদানীং মিডিয়ায় খুব একটা দেখা যায় না তাকে। মাঝে মধ্যে বিশেষ দিবসের নাটকেই শুধু দেখা মেলে। ঈশিতার মতে, গানের প্রতি আমার আলাদা ভালো লাগা রয়েছে। আগেও বেশকিছু মৌলিক গানে কাজ করেছি, সামনেও কিছু করব। এ গুণী তারকা এর আগে ‘তোমার জানালায়’, ‘আমার অভিমান’সহ বেশকিছু মৌলিক গানে কণ্ঠ দিয়েছেন।

 

 

অপূর্ব

জিয়াউল ফারুক অপূর্ব সাবলীল অভিনয় দিয়ে জয় করেছেন দর্শক হৃদয়। অন্যদিকে তিনি ভালো গানও গাইতে পারেন। এরই মধ্যে  কয়েকটি নাটকের সূচনাসংগীতে কণ্ঠ দিলেও গানের অ্যালবাম বের করার ইচ্ছা নেই তার। এর আগে দেশের বাইরে গানের কনসার্ট করে ভক্তদের মাতিয়েছেন তিনি। ছোটবেলায় গান শেখেননি অপূর্ব। তবে তার মা ফিরোজা আহমেদ একজন সংগীতশিল্পী। রাজশাহী বেতারের তালিকাভুক্ত শিল্পী ছিলেন তিনি।

 

 

হাসান মাসুদ

জনপ্রিয় অভিনেতা হাসান মাসুদ যে গান গাইতে পারেন তা অনেক আগে থেকেই দর্শক জেনেছেন। ফারুকীর ‘ব্যাচেলর’ ছবিতে তার গাওয়া ‘আজকে না হয় ভালোবাসো আর কোনোদিন নয়’ একসময় দর্শকের মুখে মুখে ফিরত। চমৎকার অভিনয়শৈলী দিয়ে তুমুল জনপ্রিয়তা পাওয়া মডেল, অভিনেতা ও সাংবাদিক হাসান মাসুদ দীর্ঘদিন অভিনয় জগৎ থেকে নিজেকে দূরে সরিয়ে রাখলেও কলকাতার একটি চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তিন বছর পর প্রত্যাবর্তন করছেন অভিনয়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর