Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৩ নভেম্বর, ২০১৫ ১৫:৫৩
আপডেট : ৩ নভেম্বর, ২০১৫ ১৬:৪৭

সবচে' সুরক্ষিত পাসওয়ার্ড বানায় যে কিশোরী

অনলাইন ডেস্ক

সবচে' সুরক্ষিত পাসওয়ার্ড বানায় যে কিশোরী

পাসওয়ার্ড অনেকটা গোপন কুঠরির দরজা খোলার চাবির মতো। তাই এটা যেন এমন না হয়, যাতে সহজেই নকল করা যায়। আজকাল হ্যাকারদের দৌরাত্ম্য বেশ বেড়েছ। এ অবস্থায় সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করা একটা চ্যালেঞ্জই বলা যায়। আর ঠিক এমন সময় সবাইকে চমকে দিয়েছে ১১ বছর বয়সী এক মেয়ে। সে এমন পাসওয়ার্ড তৈরি করে, যেটা হ্যাক করা প্রায় অসম্ভব। আর পাসওয়ার্ড বানিয়ে উপার্জনও করছে ষষ্ঠ শ্রেণির এই ছাত্রী।

ভারতীয় বংশোদ্ভূত মেয়েটির নাম মীরা। থাকে নিউইয়র্কে। ইতোমধ্যেই পাসওয়ার্ড বানানোয় বেশ নাম করেছে মীরা। প্রতিদিন তার কাছে পাসওয়ার্ডের জন্য প্রচুর অর্ডার আসে। এসব অর্ডার আসে ই-মেলের মাধ্যমে। আর সে অনুযায়ী পছন্দের পাসওয়ার্ড বানিয়ে দেয় মীরা। প্রত্যেক পাসওয়ার্ডের জন্য পারিশ্রমিক নেয় ২ মার্কিন ডলার।

কীভাবে বানায় এমন কঠিন পাসওয়ার্ড?

পদ্ধতিটি কয়েক দশক প্রাচীন। দু'টি বা তিনটি লুডো খেলার ডাইস নিয়ে দান ফেলার মতো করে এই পাসওয়ার্ড বানায় মীরা। প্রত্যেক দানে যে নম্বর উঠবে সে অনুযায়ী অ্যালফাবেট সাজিয়ে এবং নম্বর বসিয়ে পাসওয়ার্ড বানানো হয়। গবেষণায় দেখা গেছে, এ ধরনের পাসওয়ার্ড নাকি সহজেই মনে রাখা যায়। 

মীরার মা জুলিয়া অ্যাঙ্গউইন প্রাক্তন সাংবাদিক। তিনি একজন সফল লেখকও। 'ড্র্যাগনেট নেশন' নামে বই লেখার সময় মীরাকে দিয়ে নিজের গবেষণার জন্য এই পাসওয়ার্ড বানানোর কাজ করাতেন। সেই থেকে এটা ভীষণ পছন্দের একটা বিষয় হয়ে যায় মীরার কাছে।


বিডি-প্রতিদিন/ ০৩ নভেম্বর, ২০১৫/ রশিদা

 

 

 


আপনার মন্তব্য