Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৫ নভেম্বর, ২০১৫ ১২:৩৪
আপডেট : ৫ নভেম্বর, ২০১৫ ১৪:১৪

ফুল নয়, দুবাইয়ে প্রজাপতির বাগান (ভিডিওসহ)

কামরুল হাসান জনি, ইউএই :

ফুল নয়, দুবাইয়ে প্রজাপতির বাগান (ভিডিওসহ)

আরবের উত্তপ্ত মরুভূমিতে একটি প্রাণীর সাধারণ জীবন-যাপনে যেখানে রীতিমত হিমশিম খেতে হয়, সেখানে ৫০ ডিগ্রির অধিক তাপমাত্রা উপেক্ষা করে বিনোদনের জন্যে গড়ে তোলা হয়েছে প্রজাপতির কৃত্রিম বাগান। আরব আমিরাতের পর্যটন নগরী দুবাইয়ে নির্মিত এ বাগানে শোভা পাচ্ছে নানান প্রজাতির প্রজাপতি। বিশ্বের নানা প্রান্ত থেকে ছুটে আসা পর্যটকরা একবার হলেও ঢু মারেন দুবাই বাটারফ্লাই গার্ডেনে। বাগানটি সাজানো হয়েছে শ্রেণি বিন্যাস করে। আমিরাতের শাসক থেকে শুরু করে অনেকের ছবি বানানো হয়েছে প্রতীকী প্রজাপতি দিয়ে। 

আরবের হেজাজ মরু প্রন্তরে যেখানে একটি প্রজাপতিও দেখা যায় না, সেখানে কৃত্রিম ও সম্পূর্ণ বাণিজ্যিকভাবে গড়ে তোলা প্রজাপতির এ বাগানে দিনভর ভিড় করেন দর্শনাথীরা। বাগানের প্রবেশ পথে দর্শনার্থীদের আগাম শুভেচ্ছা জানায় ফুল দিয়ে সাজানো প্রজাপতিরা। নাম না জানা অসংখ্য প্রজাতির সম্মেলন এখানে। কৃত্রিম হলেও প্রকৃতি সৌন্দর্যে ভরা বাগান দেখে মুগ্ধ হন দর্শনার্থীরা। পাশাপাশি বাগানে কাজ করতে পেরে নিজেদের ধন্য মনে করেন এখনকার শ্রমিকরা। প্রতিদিন নিত্যনতুন মানুষের সাথে পরিচয় হতে পেরেও বেশ উৎফুল্ল তারা। 

বাটারফ্লাই গার্ডেনে শ্রমিকরা বলেন, এটি কোনো কাজ নয়, বরং স্বর্গবাসের মত মনে হয়। দুবাই বাটারফ্লাই গার্ডেনের এমডি প্রকৌশলী আবদেল নাছের ইয়াছিন রেহাল জানান, বিশ্বে জলবায়ু পরিবর্তনের সাথে বিলুপ্ত হতে চলছে নানা প্রজাতির প্রাণী। বিলুপ্ত প্রায় প্রাণীগুলো সংরক্ষণ করে মানুষকে সচেতন করার পাশাপাশি বিনোদনের সুযোগ সৃষ্টি করা যায়। সেজন্যে বিশ্বের নানা প্রান্ত থেকে সংগ্রহ করা প্রায় দুর্লভ প্রজাতির সব প্রজাপতি রাখা হয়েছে এখানে । প্রাথমিকভাবে শখের বশে শুরু করলেও এখন বাণিজ্যিক রূপ পেয়েছে বাটারফ্লাই গার্ডেন।

উল্লেখ্য, দুবাই বাটারফ্লাই গার্ডেন তৈরি করা হয়েছে দুবাইল্যান্ডের দক্ষিণ আল বারষা এলাকায়। পর্যটনের জন্যে বিখ্যাত মিরাক্কেল গার্ডেনের পাশেই এর অবস্থান। দুবাইয়ের কৃত্রিম এ প্রজাপতির বাগান খোলা থাকে সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

ভিডিও দেখতে:


বিডি-প্রতিদিন/ ০৫ নভেম্বর, ২০১৫/ রশিদা

 

 


আপনার মন্তব্য