১৬ ডিসেম্বর, ২০১৫ ১২:০৯

মোনালিসার আড়ালে কে?

অনলাইন ডেস্ক

মোনালিসার আড়ালে কে?

সম্প্রতি এক ফরাসী বিজ্ঞানী দাবি করেছেন, লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত ছবি মোনালিসা ছবিটির আড়ালে লুকিয়ে আছে অন্য আর একটি ছবি। শিল্পবোদ্ধাদের অনেকেই এতোদিন বলে এসেছেন, ফ্লোরেন্সের সিল্ক ব্যবসায়ীর স্ত্রী ‘লিসা ঘেরারদিনি’-ই হলেন মোনালিসা। কিন্তু পাস্কাল কোটে নামের ফরাসী বিজ্ঞানী গত কয়েক বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা করে সম্প্রতি জানিয়েছেন, ওই ছবির আড়ালে লুকিয়ে থাকা আরেক ছবির কথা।

প্যারিসের ল্যুভর মিউজিয়মে সবচেয়ে বড় আকর্ষণ লিওনার্দো দ্য ভিঞ্চির 'মোনালিসা'। পাস্কাল কোটে মিউজিয়মের অনুমতি নিয়ে ছবিটি পরীক্ষা করেন। একটি বিশেষ যন্ত্র উদ্ভাবন করেছেন কোটে যেখানে তিনি ব্যবহার করেছেন লেয়ার অ্যামপ্লিফিকেশন মেথড।ওই পরীক্ষা থেকেই জানা গিয়েছে ছবির পিছনের প্রতিটি পরতের কথা। কোটে বলেছেন বিশ্ববিখ্যাত এই পেইন্টিংয়ের পিছনে রয়েছে অন্য আর একটি ছবি— পাশের দিকে মুখ ফিরিয়ে যেন বসে আছেন কেউ। 

এরপরই প্রশ্ন ওঠে, ছবির আড়ালের ওই ছবিটি কার? কোটের মতে, তিনি মোটেই লিসা ঘেরারদিনি নন, সম্পূর্ণ অন্য এক নারী। তবে কি তিনিই আসল ‘লিসা’? এই নিয়ে কোনো মন্তব্য এখনও করেনি ল্যুভর কর্তৃপক্ষ। শিল্প বিশেষজ্ঞরাও দ্বিধাবিভক্ত এ ব্যাপারে। দেখা যাক সামনে আর কি নতুন তথ্য পাওয়া যায় মোনালিসা বিষয়ে!

 

বিডি-প্রতিদিন/ ১৬ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর