Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৭ মার্চ, ২০১৮ ০৯:৩৪

‘চ্যাপ্টা পৃথিবী’ প্রমাণে নিজে বানানো রকেটে আকাশ উড়লেন হিউজ

অনলাইন ডেস্ক

‘চ্যাপ্টা পৃথিবী’ প্রমাণে নিজে বানানো রকেটে আকাশ উড়লেন হিউজ

‘পৃথিবী গোল নয়- চ্যাপ্টা’ এর স্বপক্ষে প্রমাণ দিতে নিজে বানানো একটি রকেটে চড়ে আকাশ ঘুরে এলেন মাইক হিউজ। শনিবার তার রকেটটি ভূপৃষ্ঠ থেকে ১,৮৭৫ ফুট ওপর পর্যন্ত উড়ে এরপর মাটিতে নেমে আসে।

মাইক বলছেন, পৃথিবী কোনোভাবেই গোল নয়। তবে জ্যোতির্বিজ্ঞানী ও মহাকাশচারীরা দীর্ঘদিন ধরে চক্রান্ত করে মানুষকে বোকা বানিয়ে আসছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে বাস করেন হিউজ। নিজের বিশ্বাসের স্বপক্ষে তিনি পরিকল্পনা করেছিলেন নিজে রকেট নিয়ে আকাশে উড়বেন এবং প্রমাণ করে দেবেন পৃথিবী গোল নয়- সমতল।

যেমন ভাবা তেমন কাজ। নিজের যুক্তি প্রমাণ করতে নিজেই একটি রকেট বানিয়েছেন। সেই রকেটে করে আকাশে উড়লেন স্বঘোষিত এই বিজ্ঞানী। নিজের গ্যারেজেই তিনি এই রকেট বানিয়েছেন।

তার রকেটটি স্টিম শক্তিতে ওড়ে। এবার তা দিয়ে ১,৮৭৫ ফুট উড়ে আবার নিচে নেমে এসেছে। তাহলে এটুকু উড়ে তিনি কি প্রমাণ করলেন? কী বা দেখলেন? এ প্রসঙ্গে তিনি জানান, এটি তার পরিকল্পনার প্রথম অংশ। এতে তিনি যে অর্থ সংগ্রহ করবেন তা পরবর্তীতে আরো বড় পকল্পের জন্য কাজে লাগানো হবে।

শনিবার তাকে নিয়ে রকেটটি প্রায় সাড়ে তিনশ মাইল গতিতে আকাশে উঠে যায়। ১,৮৭৫ ফুট ওঠার পর রকেটটি নিচে নামতে থাকে। এ সময় প্যারাসুট ব্যবহার করে রকেটের গতি নিয়ন্ত্রণ করেন তিনি।

আকাশ থেকে নেমে আসার সময় রকেটে থাকা হিউজ সামান্য আহত হয়েছেন। তাই দ্রুত তাকে হাসপাতালে নেওয়া হয়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন


আপনার মন্তব্য