১ জুন, ২০২১ ১৬:৩১

প্লাস্টিক বর্জনে ব্যতিক্রমী উদ্যোগ ব্রাজিলিয়ান চিত্রশিল্পীর

অনলাইন ডেস্ক

প্লাস্টিক বর্জনে ব্যতিক্রমী উদ্যোগ ব্রাজিলিয়ান চিত্রশিল্পীর

সংগৃহীত ছবি

ব্রাজিলিয়ান চিত্রশিল্পী অ্যাডুয়ার্ডু স্রুর প্লাস্টিক বর্জনে তার শিল্পকর্ম তৈরীতে কাঁচামাল হিসেবে ব্যবহার করছেন ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য। পরিবেশ দূষণের ব্যাপারে জনসচেতনতা তৈরিতে শিগগিরই এসব চিত্রকর্ম দর্শকদের জন্য উন্মুক্ত করা হবে। 

চিত্রশিল্পী ও পরিবেশকর্মী অ্যাডুয়ার্ডু স্রুর বলেন, 'আমরা অনিয়ন্ত্রিতভাবে প্লাস্টিক ব্যবহার করি। এসব প্লাস্টিক বছরের পর বছর আমাদের পরিবেশে থেকে যায় এবং ক্ষতি করতে থাকে। আমি কোন রং কিংবা আঠা ব্যবহার করিনি। ফেলে দেয়া প্লাস্টিক বর্জ ব্যবহার করে আমি এই ছবিগুলো বানিয়েছি। এমন একটা সময়ে আমি এটা নিয়ে কাজ করছি যখন প্লাস্টিক আমাদেরকে নিয়ন্ত্রন করছে।'

পাবলো পিকাসো, ভ্যানগগ, ক্লড মনেট কিংবা ওয়ারহোলের আঁকা ছবিগুলি পাচ্ছে নতুন রূপ। তবে এগুলো তৈরীতে ব্যবহার করা হয়নি এক ফোঁটা রঙ কিংবা আঠা। বরং ব্যবহৃত হচ্ছে ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য।  

রাস্তা, নদী কিংবা যেখানে সেখানে ফেলা এসব প্লাস্টিক বর্জ্যের অনিয়ন্ত্রিত ব্যবহারে পরিবেশ এখন চরম হুমকির মুখে। কারণ প্লাস্টিক মাটির সাথে মিশতে সময় লাগে ৫০০ বছর। তাই এসব বর্জ্য ব্যবহার করেই বানানো হচ্ছে অনন্য শিল্পকর্ম। 

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই এই শিল্পী পরিবেশের বিষয়ে সচেতনতা বাড়াতে সাও পাওলোসহ আশেপাশের এলাকার পরিবেশ রক্ষায় প্রচুর জনসচেতনতা বাড়াতে কাজ করেছেন। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর