বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

গম নিয়ে হতাশার দিন শেষ হচ্ছে

২৩ হাজার টন গম নিয়ে ইউক্রেন থেকে জাতিসংঘ পরিচালিত জাহাজ আফ্রিকার উদ্দেশে ছেড়ে গেছে

এর আগে দুটি জাহাজ ছেড়ে ছিল ভুট্টা নিয়ে। এবার রওনা দিল গম নিয়ে। আর সেটা ২৩ হাজার টন। ইউক্রেন থেকে এই গম নিয়ে জাতিসংঘ পরিচালিত একটি জাহাজ আফ্রিকার উদ্দেশে ছেড়ে গেছে। বৈশ্বিক খাদ্যসংকট মেটাতে জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া চুক্তির অংশ হিসেবে জাহাজটি রওনা দিল।

এক টেলিগ্রাম পোস্টে ইউক্রেনের অবকাঠামোবিষয়ক মন্ত্রণালয় বলেছে, এমভি ব্রেভ কমান্ডার নামের জাহাজটি মঙ্গলবার কৃষ্ণসাগরের পিভদেন্নি বন্দর   ছেড়ে গেছে। ইথিওপিয়ায় চালান পৌঁছানোর উদ্দেশ্যে এটি পার্শ্ববর্তী দেশ জিবুতিতে নোঙর করবে। বিশ্লেষকরা বলছেন, গমের যোগান নিয়ে গোটা বিশ্বে যে উদ্বেগের সৃষ্টি হয়েছিল তা ইউক্রেন থেকে রপ্তানির মধ্য দিয়ে কমে আসছে।

ইউক্রেন ও রাশিয়া বিশ্বের বড় দুই শস্য রপ্তানিকারক দেশ। ইউক্রেন থেকে শস্য বহনকারী প্রথম বাণিজ্যিক জাহাজটি ছেড়েছিল ১ আগস্ট। বন্দর কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, তখন থেকে এ পর্যন্ত ২১টি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। তবে রুশ অভিযান শুরুর পর ইউক্রেনের বন্দর ছেড়ে যাওয়া জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডবিউএফপি) প্রথম জাহাজ এটি। জাহাজটিতে ২৩ হাজার টন গম আছে।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডবিউএফপি) বলছে, ৮২টি দেশের ৩৪ কোটি ৫০ লাখ মানুষ ব্যাপক খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে আছে ৪৫টি দেশের ৫ কোটি মানুষ। মানবিক সহায়তা না পেলে ঝুঁকি বাড়তে থাকবে।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় ডবিউএফপিকে অতিরিক্ত ৬ কোটি ৮০ লাখ ডলার তহবিল প্রদানের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থার প্রশাসক সামান্থা পাওয়ার বলেন, বৈশ্বিক খাদ্যসংকট মেটাতে সহায়তা হিসেবে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন গম কেনা, তা নিয়ে আসা এবং সংরক্ষণ করার জন্য এ তহবিল ব্যবহার করা হবে।

ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ সিরিয়ায় পৌঁছেছে : ইউক্রেনের বন্দর থেকে ছেড়ে যাওয়া শস্যবাহী প্রথম জাহাজ পূর্ব নির্ধারিত গন্তব্য সিরিয়ায় পৌঁছেছে। এর আগে গত জুলাইয়ে ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি পুনরায় শুরু করার জন্য তুরস্ক এবং জাতিসংঘের কূটনৈতিক তৎপরতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তির আওতায়ই এ জাহাজটি সিরিয়ায় পৌঁছাল। গতকাল এ খবর     দিয়েছে আল-জাজিরা।

এদিকে ইউক্রেনের জাহাজ সিরিয়ায় পৌঁছানোর খবরে অনেককে বিস্মিতও করেছে। কারণ সিরিয়া রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র এবং ইউক্রেনের সঙ্গে দেশটি কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর আগে সিরিয়া রাশিয়ার দখলকৃত এলাকা থেকে শস্য আমদানি করত।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। এতে বিশ্বব্যাপী খাদ্যমূল্য বেড়ে যায় এবং লাখ লাখ মানুষকে অনাহারের ঝুঁকিতে ফেলে দেয়। সেই সংকট কাটাতেই জাতিসংঘ ও তুরস্ক উদ্যোগ নিয়ে পুনরায় ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির চেষ্টা চালিয়েছিল। 

 

সর্বশেষ খবর