শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভয়ংকর সাবমেরিন পেল রুশ নৌবাহিনী

বিশ্বের প্রথম পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন ড্রোনের ডেলিভারি পেয়েছে রাশিয়ান নৌবাহিনী। এর নাম ‘পোসাইডন’। রুশ গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, মনুষ্যহীন জলতলে চলাচলকারী যানটির (ইউইউভি) সব ধরনের পরীক্ষা সম্পন্ন হয়েছে, খুব শিগগিরই এটি রাশিয়ার পরবর্তী প্রজন্মের সাবমেরিনগুলোয় যুক্ত করা হবে। এল পাইসে এর খবর ২০১৮ সালে পোসাইডন ড্রোন কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

ইউক্রেন যুদ্ধ ঘিরে মুখোমুখি রাশিয়া ও ন্যাটো জোট। এই বাস্তবতায় পোসাইডন ড্রোনের সার্ভিসে আসার ঘটনায় উদ্বেগ ব্যক্ত করেছে ন্যাটো। কারণ, এই ড্রোন প্রচলিত ও পারমাণবিক উভয় ধরনের ওয়ারহেড বা বোমা বহনে সক্ষম। সাগরতলে বহু দূরত্ব পাড়ি দিয়ে এটি গোপনে এসে হামলা চালাতে পারে শত্রুর উপকূলীয় এলাকায়। এ বিস্ফোরণ পারমাণবিক বোমার হলে তাতে তৈরি হবে শক্তিশালী সুনামি, ধ্বংস হবে উপকূলের জনপদ বা সামরিক স্থাপনা। একইসঙ্গে সাগরের ব্যাপক অংশ তেজস্ক্রিয় উপাদানের দূষণে কবলিত হবে।

পোসাইডন কেন মারাত্মক এক অস্ত্র? কারণ এটি মনুষ্যহীন এমন এক জলচর ড্রোন সাবমেরিন, যেটি অনায়সে এক মহাদেশ থেকে অন্য মহাদেশের উপকূলে হানা দিতে পারবে। যাত্রাপথে ছুটতে পারবে প্রচলিত যে কোনো নৌযান বা টর্পেডোর চেয়ে দ্রুতগতিতে।

সর্বশেষ খবর