শিরোনাম
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি

শোভাযাত্রা পাহাড়ে

প্রতিদিন ডেস্ক

শোভাযাত্রা পাহাড়ে

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি ছিল গতকাল। এ উপলক্ষে পাহাড়ে পাহাড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। খাগড়াছড়ি প্রতিনিধি জানান, এদিন খাগড়াছড়ি রিজিওন ও পার্বত্য জেলা পরিষদের আয়োজনে খাগড়াছড়ি রিজিওনের মূল ফটক থেকে শোভাযাত্রা বের করা হয়। চেঙ্গী স্কোয়ার মোড় ঘুরে এটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এর আগে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এ সময় অন্যান্যের মধ্যে খাগড়াছড়ি রিজিওনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী রেজা উপস্থিত ছিলেন। রাঙামাটি প্রতিনিধি জানান, সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেন, সরকার পার্বত্যবাসীর জানমাল রক্ষা ও শান্তি-সম্প্রীতির নিরাপত্তার জন্যই শান্তিচুক্তি করেছে। তিনি এখনো রক্তপাতে উদ্বেগ প্রকাশ করেন এবং সন্ত্রাসীদের শান্তির পথে ফিরে আসার আহ্বান জানান। রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে সভায় রাঙামাটি রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান, রাঙামাটি ডিজিএফআই অধিনায়ক কর্নেল সলমন ইবনে এ রউফ, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন উপস্থিত ছিলেন।

এর আগে বেলুন ও কবুতর উড়িয়ে শান্তিচুক্তির বর্ষপূর্তির ২৪ বছর অনুষ্ঠানের সূচনা করা করেন দীপংকর তালুকদার এমপি।

অন্যদিকে পার্বত্য শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএসের উদ্যোগে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন আদিবাসী ফোরাম রাঙামটির সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি নেতা গঙ্গা মানিক চাকমার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক অশোক সাহা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ম্রাউনু মারমা, কেন্দ্রীয় পিসিপি সভাপতি সুমন মারমা উপস্থিত ছিলেন।

বান্দরবান : শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি উপলক্ষে গতকাল সকালে বান্দরবান জেলা সদরে পাহাড়ি-বাঙালি সম্প্রীতির শোভাযাত্রা এবং রাজার মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে বেলুন উড়িয়ে শান্তিচুক্তির দুই যুগ পূর্তির অনুষ্ঠানের উদ্বোধন করেন বান্দরবানের রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক। আনন্দ শোভাযাত্রাটি কালেক্টরেট চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজার মাঠে এসে শেষ হয়। শোভাযাত্রায় ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালি সংস্কৃতি কর্মীরা অংশ নেন। পরে বান্দরবান শহরের রাজার মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা এতে সভাপতিত্ব করেন। বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং বান্দরবান সেনা রিজিওন যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে। সন্ধ্যায় রাজার মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর