বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আওয়ামী লীগে প্রার্থী বেশি, হিসাব কষছে বিএনপি

নেত্রকোনা প্রতিনিধি

আওয়ামী লীগে প্রার্থী বেশি, হিসাব কষছে বিএনপি

নেত্রকোনায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক প্রার্থী মনোনয়ন চাইবেন। তৃণমূলের নেতা-কর্মীরা জানান, আওয়ামী লীগের একাধিক প্রার্থীতে বেড়েছে একাধিক বিড়ম্বনা। পাশাপাশি আওয়ামী লীগে নবীন-প্রবীণ অনেক প্রার্থী থাকায় দলটির অবস্থা জটিল। অন্যদিকে, নানা হিসাব কষছে বিএনপি। জেলার পাঁচটি আসনের সবকয়টিতেই গত নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এবারও দলটি আগের অবস্থান ধরে রাখতে চায়। অন্যদিকে আন্দোলনে বিজয়ের মাধ্যমে বিএনপি সংসদীয় আসনগুলোতে জয়লাভ করতে চায়।

নেত্রকোনা- (কলমাকান্দা-দুর্গাপুর) : এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগ থেকে নির্বাচিত মানু মজুমদার। আবারও তিনি প্রার্থী হবেন। এ ছাড়া আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন, সাবেক এমপি মোশতাক আহমেদ রুহী, কলমাকান্দা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক, যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য আতাউর রহমান খান আঁখির ও ছাত্রলীগের কলমাকান্দা উপজেলা শাখার সাবেক সভাপতি এরশাদুর রহমান মিন্টু। এ আসনে বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- দলের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, কর আইনজীবী ফোরাম নেতা অ্যাডভোকেট মোস্তফা নুরুল আলম এবং দুর্গাপুর উপজেলা বিএনপির সাবেক সভাপতি অধ্যাপক আবদুর রাশেদ। কলমাকান্দায় জাতীয় পার্টি থেকে বিএনপিতে ফেরা স্থানীয় প্রভাবশালী নেতা গোলাম রব্বানী আবার পুরনো দলে যোগ দিয়েছেন। ফলে বিএনপির জন্য দুর্গাপুর-কলমাকান্দা আসনটি কঠিন হয়ে পড়েছে।

নেত্রকোনা- (সদর-বারহাট্টা) : সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এ আসনের বর্তমান এমপি। আগামী নির্বাচনেও তিনি দলের সম্ভাব্য প্রার্থী। এ ছাড়া বর্তমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা শামছুর রহমান ওরফে ভিপি লিটন, সাবেক যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি কর্নেল (অব.) নুর খান, নেত্রকোনা পৌর মেয়র নজরুল ইসলাম খান আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। আসনটিতে বিএনপি থেকে জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান, জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. আনোয়ারুল হক এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী অরিফা জেসমিন নাহিন দলীয় মনোনয়ন চাইবেন।

নেত্রকোনা- (আটপাড়া-কেন্দুয়া) : আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এ আসনের বর্তমান এমপি। আগামী নির্বাচনেও তিনি দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া সাবেক এমপি মঞ্জুর কাদের কোরাইশী, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আবদুল মতিন, কেন্দুয়া পৌরসভার মেয়র আসাদুল হক ভূইয়া এবং আটপাড়া উপজেলা চেয়ারম্যান ও আটপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি খয়রুল ইসলাম দলীয় মনোনয়নপ্রত্যাশী। বিএনপি থেকে আসনটিতে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব ও দলের কেন্দ্রীয় কমিটির সদস্য রফিকুল ইসলাম হিলালী, কেন্দুয়া পৌরসভার সাবেক মেয়র দেলোয়ার হোসেন দুলাল ভুইয়া ও বিএনপির উপদেষ্টামণ্ডলীর সদস্য সৈয়দ আলমগীর দলীয় মনোনয়ন চাইবেন।

নেত্রকোনা- (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) : এ আসনের বর্তমান এমপি রেবেকা মমিন। তিনি দলের অন্যতম মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, প্রবাসী আওয়ামী লীগ নেতা মমতাজ উদ্দিন এবং সাবেক ছাত্রনেতা শফি আহমেদ আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। বিএনপি থেকে এই আসনে সাবেক এমপি লুৎফুজ্জামান বাবরের স্ত্রী তাহমিনা জামান শ্রাবণী দলীয় প্রার্থী হবেন।

নেত্রকোনা- (পূর্বধলা) : আওয়ামী লীগ থেকে প্রার্থী হবেন বর্তমান এমপি ওয়ারেসাত হোসেন বেলাল বীরপ্রতীক। তিনি ছাড়াও দলীয় মনোনয়ন চান অওয়ামী লীগের অন্যতম সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, পুর্বধলা উপজেলা চেয়ারম্যান ও যুবলীগের উপজেলা সভাপতি জাহিদুল ইসলাম সুজন এবং প্রবাসী নেতা ইঞ্জিনিয়ার তুহিন আহমেদ খান। এ আসনে বিএনপি থেকে সাবেক এমপি মোহাম্মদ আলীর স্ত্রী রাবেয়া আলী, সাবেক ছাত্রদল নেতা শহীদুল্লাহ ইমরান ও সাবেক জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু তাহের তালুকদার দলীয় মনোনয়ন চাইবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর