Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০২:১১

মামলা দ্রুত নিষ্পত্তিতে কো-অর্ডিনেশন কমিটি করেছে সরকার

নিজস্ব প্রতিবেদক

মামলা দ্রুত নিষ্পত্তিতে কো-অর্ডিনেশন কমিটি করেছে সরকার

সরকার দেশের কারাবন্দীদের আইনগত সহায়তা প্রদান ও সমন্বয় সাধনের জন্য সারা দেশে জেলা পর্যায়ে কেস কো-অর্ডিনেশন কমিটি (সিসিসি) গঠন করেছে। মূলত নিম্ন আদালতের মামলাজট কমাতে এবং ফৌজদারি মামলা-সংক্রান্ত ঝামেলা মিটিয়ে ফেলার লক্ষ্যে এই বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়ে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বিনা বিচারে আটকরা দ্রুত মুক্তি পাবেন বলে জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা পরিপত্রে কমিটিকে ১৯টি কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়েছে। ফৌজদারি মামলায় দীর্ঘদিন আটক কারাবন্দীদের দ্রুত বিচার নিষ্পত্তির জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। সেই সঙ্গে এসব মামলার আসামিদের আইনগত সহায়তা এবং এ-সংক্রান্ত সব বিভাগের কাজের সমন্বয় করবে সিসিসি।

মন্ত্রিপরিষদ বিভাগের দেওয়া নির্দেশনায় ফৌজদারি বিচারব্যবস্থায় স্থানীয় সমস্যাসমূহ চিহ্নিতকরণ, দীর্ঘদিন পেন্ডিং থাকা মামলাগুলো পর্যালোচনা করে দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেওয়া ও যথাযথ সহযোগিতা করা, বিনা বিচারে দীর্ঘদিন আটক কারাবন্দীদের আইনের আলোকে মুক্তির লক্ষ্যে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করবে এই কমিটি। সিসিসি কমিটিতে জেলা ও দায়রা জজ এবং জেলা ম্যাজিস্ট্রেট যুগ্মভাবে সভাপতির দায়িত্ব পালন করবেন। প্রতি মাসে পর্যায়ক্রমে নিজেদের দফতরে বৈঠকের আয়োজন করবেন তারা। কমিটির সদস্য মোট ২৫ জন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর