শনিবার, ২৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সমন্বিত ফলের বাগানে সাফল্য পেলেন সাহাবুল

বছরের যে কোনো সময় এই বাগানে কোনো না কোনো ফল পাওয়া যায়। তার এ সফলতায় অনুপ্রাণিত হয়ে স্থানীয় অনেক বেকার যুবক ঝুঁকছেন মাল্টাসহ সমন্বিত বাগান গড়ার কাজে...

দিনাজপুর প্রতিনিধি

সমন্বিত ফলের বাগানে সাফল্য পেলেন সাহাবুল

একই বাগানে বিভিন্ন ফলের সমারোহ। কী নেই সেখানে। দিনাজপুরের এই ফলের বাগানের কোনো গাছে ঝুলছে মাল্টা, কোনো গাছে থাই পেয়ারা, দার্জিলিং কমলা, কাটিমন আম, কোনো গাছে কাশ্মীরি কুল, কলা, ড্রাগন, লটকন, সৌদি খেজুর, রাম বুতান ও লিচুসহ বিভিন্ন জাতের বিভিন্ন ফল সবুজ পাতার আড়ালে কিংবা পাতাঝরা ডালে ঝুলছে। একই বাগানে বাণিজ্যিকভাবে এই মিশ্র ফলের বাগান গড়ে আর্থিকভাবে ব্যাপক লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন চাষি সাহাবুল ইসলাম। এরই মধ্যে বাগান তৈরির দুই বছর পর খরচ বাদ দিয়ে আড়াই লাখ টাকা বার্ষিক আয় হয়েছে তার। বছরের সব সময় ফল বিক্রি করছেন তিনি। চলতি বছরে মাল্টা বিক্রি করে লাভবান হওয়ার স্বপ্ন পূরণ হয়েছে দিনাজপুরের ঘোড়াঘাটের লালমাটি গ্রামের আবদুর রহমানের ছেলে সাহাবুল ইসলামের। বছরের যে কোনো সময় ওই বাগানে কোনো না কোনো ফল পাওয়া যায়। এখন তার এ সফলতার অনুপ্রেরণায় স্থানীয় অনেক বেকার যুবক ঝুঁকেছেন মাল্টাসহ মিশ্র বাগান গড়ার কাজে।

২০১৪ সালে কৃষি অফিসের সহযোগিতায় ঘোড়াঘাটের লালমাটি মৌজার ৮৫ শতক জমিতে ১৮৫টি চায়না-৩ লিচু চারা রোপণ করে সফলতা পান সাহাবুল। এরপর ২০১৭ সালের মাঝামাঝি সময়ে আরও ১ একর ৬৬ শতক জমিতে মাল্টাসহ ফলের মিশ্র বাগান গড়ে তোলেন তিনি। এখন তার মোট ৫ বিঘা জমিতে এই মিশ্র ফলের বাগান।

চাষি মো. সাহাবুল ইসলাম জানান, চলতি মৌসুমে মাল্টার ফলন ভালো হয়েছে। চলতি সপ্তাহে মাল্টা প্রতি মণ ২৭০০-২৮০০ টাকা এবং কাটিমন আম ৪০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। মিশ্র বাগানে মাল্টাসহ থাই পেয়ারা, আম, ড্রাগন ও লিচুগাছ রয়েছে। তার মিশ্র বাগানে রয়েছে- মাল্টা গাছ ৪৩০টি, থাই পেয়ারা ২৬০টি, কমলা ৬২টি, থাই বারো মাসি আম ৯০টি, বারি-১১ বারোমাসি আম ১০টি, কাশ্মীরি কুল ২০০টি, ড্রাগন ৫০টি, লটকন ২৫টি, সৌদি খেজুর ৪৩টি, রাম বুতান ৬০টি ও লিচু ২৫১টি গাছ। রয়েছে কলাসহ আরও কিছু ফলের গাছ। ঘোড়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. এখলাস হোসেন সরকার জানান, বরেন্দ্র অধ্যুষিত এসব উঁচু জমিতে মাল্টাসহ বিভিন্ন মিশ্র ফল চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। তারই উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন চাষি সাহাবুল ইসলাম। তাকে অনুসরণ করে অনেকে মিশ্র ফল চাষের দিকে ঝুঁকছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে ফল চাষিদের সার্বক্ষণিক সব ধরনের পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলেও     তিনি জানান।

সর্বশেষ খবর