বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

প্রযুক্তিতে পাগলাটে, বিনিয়োগে সাফল্য

প্রযুক্তিতে পাগলাটে, বিনিয়োগে সাফল্য

শুধু ওপেন এআই নয়, আরও অনেক ভিন্নধর্মী প্রতিষ্ঠানেও বিনিয়োগ করেছেন চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান।  তার বিনিয়োগ পাগলামির সাফল্যও কম না। যেসব প্রতিষ্ঠানে তিনি বিনিয়োগ করেছেন তার একটি তালিকা এখানে-

 

নিউরালিংক : নিউরালিংক মূলত মানুষের মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগ স্থাপনের প্রযুক্তি তৈরির প্রতিষ্ঠান। কোম্পানিটি বর্তমানে সফলতা অর্জনে ভেড়া, শূকর ও বানরের ওপর নানা পরীক্ষা-নিরীক্ষার চালিয়ে যাচ্ছে।

ল্যাটিস : কোম্পানিতে কর্মী ব্যবস্থাপনার প্ল্যাটফরম হিসেবে ল্যাটিস নামের কোম্পানিটি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠানটি বিভিন্ন কোম্পানির কর্মীদের সার্বিক মান উন্নয়নে কাজ করে থাকে। ২০১৬ সালের মে মাসে সিড ফান্ডের মাধ্যমে ল্যাটিসে স্যাম অল্টম্যান বিনিয়োগ করেছেন।

 

ইন্সটাকার্ট : ইন্সটাকার্ট মূলত কানাডা ও যুক্তরাষ্ট্রভিত্তিক ডেলিভারি প্রতিষ্ঠান। এটি খুচরা দোকানদার ও ক্রেতাদের মধ্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির কেনাবেচার ক্ষেত্রে ডেলিভারির কাজ করে থাকে।

রেডিট  : রেডিট প্ল্যাটফরমটিতে ব্যবহারকারীরা যে কোনো বিষয় নিয়ে আলোচনা করে এবং সেই আলোচনাকে কার্যকরী মনে হলে তথ্য আকারে ছড়িয়ে দেওয়া হয়। 

প্যাট্রিয়ন : ট্রিয়ন মূলত প্রিমিয়াম কনটেন্ট দেখার প্ল্যাটফরম। এতে ভিডিও নির্মাতা, পডকাস্টার, সংগীতশিল্পী, লেখক ও গেম ডেভেলপাররা ভিন্নধর্মী কনটেন্ট তৈরি করে থাকেন এবং ব্যবহারকারীরা নির্দিষ্ট ফির বিনিময়ে সাবস্ক্রাইব করে কনটেন্টগুলো দেখে থাকেন।

হেলিয়ন এনার্জি : ডিউটেরিয়াম টাইপ হাইড্রোজেনকে হিলিয়াম-৩ গ্যাসে রূপান্তরের ধারণা থেকে ২০১৩ সালে হেলিয়ন এনার্জি প্রতিষ্ঠা করা হয়। হিলিয়াম-৩ কে ফিউশন ইলেকট্রিসিটির জন্য আদর্শ মনে করায় কোম্পানিটিকে খুবই সম্ভাবনাময় বলে ধারণা করা হচ্ছে।

আসানা : আসানা মূলত করপোরেটে কাজের সমন্বয় সাধনের জন্য তৈরিকৃত প্ল্যাটফরম। প্রতিষ্ঠানটি একটি টিমের অটোমেটেড লিস্ট তৈরি ও টাইমলাইন নির্ধারণের মাধ্যমে কর্মপরিকল্পনা বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করে।

চেঞ্জডটওআরজি : চেঞ্জডটওআরজি মূলত পিটিশন দাখিলের একটি গ্লোবাল প্ল্যাটফরম। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে পৃথিবীর যে কোনো প্রান্তের যে কোনো মানুষ নির্দিষ্ট কোনো বিষয়ের ওপর পিটিশন শুরু করতে কিংবা সমর্থন দিতে পারেন।

রেসকেল : রেসকেল মূলত প্রকৌশলী ও কম্পিউটেশনাল বিজ্ঞানীদের জন্য তৈরি একটি ক্লাউড বেইজড কোম্পানি। এ প্ল্যাটফরমটিতে মহাকাশ ও এনার্জি সেক্টর নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা সিমুলেশন তৈরি ও ব্যবহার করতে পারেন।

কোডেকাডেমি : এটি মূলত বিনামূল্যে কোডিং শেখার জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফরম। এতে পাইথন, জাভাস্ক্রিপ্ট ও এসকিউএলের মতো ১২টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ক্লাস রয়েছে।

রিওয়াইন্ড : রিওয়াইন্ড মূলত কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) সার্চ ইঞ্জিন। ভিন্নধর্মী এ সার্চ ইঞ্জিনটি ব্যবহারকারী যা দেখে, বলে কিংবা শোনে, তা রেকর্ড করে কম্পিউটারে সার্চের কাজকে অনেক বেশি সহজ করে ফেলে।

হিউম্যান : হিউম্যান মূলত হার্ডওয়্যার ও সফটওয়্যারভিত্তিক কোম্পানি যা প্রযুক্তিনির্ভর উদ্ভাবনে সহায়তা করে থাকে।

জার্নি কোলাব : জার্নি কোলাব একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি যেটি মাদকাসক্তির ক্ষেত্রে থেরাপি প্রদানের প্রতিষ্ঠান হিসেবে কাজ করে।

সায়েন্স এক্সচেঞ্জ : সায়েন্স এক্সচেঞ্জ মূলত অনলাইনভিত্তিক গবেষণা ও উন্নয়ন প্ল্যাটফরম যা বিশ্বব্যাপী বিজ্ঞানীদের গবেষণা কাজে সহায়তা করে।

রেইন নিউরোমরফিক্স : রেইন নিউরোমরফিক্স মূলত এআই ধারণার ওপর প্রতিষ্ঠিত প্ল্যাটফরম যেটি আর্টিফিশিয়াল ব্রেইন তৈরি করতে পারে। আর এই আর্টিফিশিয়াল ব্রেইন মূলত অ্যাডভান্সড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির উন্নতিতে সহায়তা করে।

অ্যাটমস : অ্যাটমস মূলত যুক্তরাষ্ট্রভিত্তিক রিয়েল এস্টেট কোম্পানি। প্রতিষ্ঠানটি ভোক্তার বাজেটের মধ্যে পছন্দ অনুযায়ী বাড়ি তৈরি করে থাকে।

কোকো : কোকো মূলত মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ডেলিভারি কোম্পানি। তবে মানুষ নয়, বরং এ কোম্পানির হয়ে খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ডেলিভারি করে রোবট।

জিরোডাউন : জিরোডাউন মূলত বাড়ি কেনার ক্ষেত্রে ঋণ প্রদানের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান। কোম্পানিটি ক্রেতার পক্ষ হয়ে বাড়ি কিনে রাখে এবং ক্রেতা পাঁচ বছরের মধ্যে কোম্পানিকে লাভসহ ওই অর্থ পরিশোধ করে বাড়ির মালিক হয়ে যেতে পারেন।

ট্রু-নর্থ : ট্রু-নর্থ মূলত ট্রাকের পরিবহন-জাতীয় ব্যবসার জন্য তৈরি প্ল্যাটফরম। এটি ট্রাকচালক ও মালিকদের অধিক আয়ে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে।

ব্রিঙ্ক : নাগরিকদের জীবনে নিরাপত্তা বৃদ্ধিতে ড্রোনসহ নানা প্রযুক্তিগত সুযোগ-সুবিধা দিতে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে।

ক্যাম্পাসওয়্যার : ক্যাম্পাসওয়্যার মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য তৈরিকৃত একটি অনলাইন প্ল্যাটফরম। এতে বিশ্ববিদ্যালয়-সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রদান এবং ক্লাস ও ক্যাম্পাস-সম্পর্কিত নানা আলোচনা করা যায়।

ফার্মলগস : এ প্রতিষ্ঠানটি সুষ্ঠুভাবে ফার্ম পরিচালনা করে ফসল উৎপাদন ও লাভজনকভাবে তা বিক্রির জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে।

সর্বশেষ খবর